শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

UCB Bank

নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের খেলাপীদের নতুন নীতিমাল

প্রকাশঃ

নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানের খেলাপীদের সুযোগ-সুবিধা বাড়াল বাংলাদেশ ব্যাংক। পরিবর্তন করা হয়েছে ঋণ অবলোপনের নীতিমালা। এতে ঋণখেলাপী ও আর্থিক প্রতিষ্ঠান উভয়ই সুবিধা এবং লাভবান হবেন। এতে কমবে খেলাপী ঋণ। গত সোমবার (১ এপ্রিল) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে।

বাংলাদেশ ব্যাংকের জারিকৃত নির্দেশনাটি দেশের বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। যেসব ঋণ বা বিনিয়োগ হিসাবের বকেয়া দীর্ঘদিন আদায় বন্ধ রয়েছে ও নিকট-ভবিষ্যতে কোনরূপ আদায়ের সম্ভাবনাও নেই, এসব ঋণ, ব্যাংক অবলোপন করতে পারবে বলে নির্দেশনায় বলা হয়েছে। এছাড়া যেসব ঋণ/বিনিয়োগ হিসাব একাধিক্রমে তিন বছর মন্দ বা ক্ষতিজনক মানে শ্রেণীকৃত রয়েছে, এরূপ ঋণও অবলোপন করতে পারবে ব্যংক। তবে, প্রতিষ্ঠান নিজস্ব বিবেচনায় মৃত ব্যক্তির নিজ নামে অথবা তার একক মালিকানাধীন প্রতিষ্ঠানের নামে গৃহীত ঋণ অর্থঋণ আদালত আইন-২০০৩ অনুযায়ী মামলাযোগ্য না হলে, মামলা দায়ের ব্যতি রেখে অবলোপন করতে পারবে।

নতুন নীতিমালা অনুযায়ী, আর্থিক প্রতিষ্ঠানগুলো এখন থেকে চাইলে তিন বছরের মন্দমানের খেলাপী ঋণকে আর্থিক হিসাব থেকে বাদ দিতে পারবে। আর এতেই কাগজে কলমে খেলাপী ঋণ কম দেখাতে পারবে ব্যাংকগুলো। একই সঙ্গে দুই লাখ টাকা পর্যন্ত ঋণ অবলোপনের ক্ষেত্রে মামলাও করতে হবে না। এছাড়া এসব ঋণের পুরোটার ওপর নিরাপত্তা সঞ্চিতিও না রাখার সুযোগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এর আগে কোন ঋণ মন্দমানে শ্রেণীকৃত হওয়ার পাঁচ বছর পূর্ণ না হলে তা অবলোপন করা যেত না। আর মামলা না করে অবলোপন করা যেত সর্বোচ্চ ৫০ হাজার টাকার ঋণ।

নতুন নীতিমালায় আরও বলা হয়েছে, আর্থিক প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের অনুমোদন ছাড়া কোন ঋণ অবলোপন করা যাবে না। অবলোপনের পরও প্রতিষ্ঠানের দাবি বহাল থাকবে। আর ঋণের দায় সম্পূর্ণ পরিশোধ না হওয়া পর্যন্ত আগের মতোই তিনি খেলাপী হিসেবে চিহ্নিত হবেন।

অবলোপন করা ঋণ পুনর্তফসিল বা পুনর্গঠন করা যাবে না। তবে পুরো দায় শোধ করে দেয়ার শর্তে গ্রাহক ঋণ পরিশোধের নতুন পরিশোধ সূচি পাবেন। অবলোপন ঋণ আদায়ের জন্য প্রত্যেক প্রতিষ্ঠানে বিশেষ ইউনিট গঠন করতে হবে। আর পরিচালনা পর্ষদের কারও ঋণ অবলোপন করতে কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন নিতে হবে। এছাড়া অবলোপনকৃত ঋণের হিসাবের তথ্য বাংলাদেশ ব্যাংকের ক্রেডিট ইনফরমেশন ব্যুরোতে (সিআইবি) যথারীতি রিপোর্ট করতে হবে।

100% Success Rate ISC SSCP Certification

The Su family economy was even more stretched. When she panted ISC SSCP Certification and finally ran to System Security Certified Practitioner (SSCP) her village, she said, I remembered. At this time we have recognized the main contradiction of things and ISC Certification SSCP the ISC SSCP Certification reasons for the outbreak of this incident. How painstaking it is to combine the relationship and http://www.passexamcert.com the true ISC SSCP Certification beginnings of men and women in our SSCP Certification year end and New Year the first person to generate this idea is simply a genius.

I wear this body and walk on the street, very many girls look at it. Chen Baige smiled and ISC SSCP Certification said ISC SSCP Certification nothing. Why do you dare to say this for the two dogs Because ISC SSCP Certification some people ISC Certification SSCP said that the ISC SSCP Certification bottle of wine that was drunk that day was provided by http://www.examscert.com System Security Certified Practitioner (SSCP) the earthworms, and the earthworms were spoiled SSCP Certification and hoisted and lifted the coffin.

I SSCP Certification searched the SSCP Certification city and went to the country to find ISC SSCP Certification you. ISC SSCP Certification His family found the words Comrade Li Feng from Mao Zedong s handwriting and ISC Certification SSCP enlarged it and engraved it on the tombstone. Tong Yang s fingers continually System Security Certified Practitioner (SSCP) tapped on his legs.

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ