বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

কমলার নামে ‘কেনু’ কিনে প্রতারিত হচ্ছে মানুষ

প্রকাশঃ

সারাদেশের বাজারগুলোতে বিভিন্ন প্রকারের শীতকালীন আপেলকুল, জলপাই, কমলাসহ নানা রকমের ফলমূলে সয়লাব। তবে দেশের বাজারে কমলার চেয়ে কেনু কমলায় সয়লাব হয়ে পড়েছে। আর কমলার নামে কেনু কমলা কিনে প্রতারিত হচ্ছেন দেশের মানুষ।

কমলা সাধারণত শীতকালে বের হয়। কিন্তু প্রতিটি বাজারে দোকানীরা ও ভাসমান ফল বিক্রেতারা কমলার পরিবর্তে কেনু কমলা বিক্রি করছেন বেশি। কমলা ও কেনু কমলার কালার দেখতে প্রায় একই। দোকানীরা কেনু কমলাকে কমলা বলে বিক্রি করতে দেখা যায়। অনেক ক্রেতারা যা সহজে বুঝেন না।

কমলার খোসা সাধারণত সহজে ছুটে আসে। কিন্তু কেনু কমলার খোসা সহজে ছুটে না। কেনু কমলার চেয়ে কমলার স্বাদ অনেক মজা।

দেশের বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, ভারতীয় কেনু কমলায় সয়লাব হয়ে পড়েছে। এছাড়াও ভাসমান ফল বিক্রেতারা কেনু কমলাকে কমলা বলে দেদারছে বিক্রি করছে। যা আসল কমলা নয়। ভারতের শিলচর থেকে এসব কেনু কমলা সিলেটের কয়েকটি বর্ডার দিয়ে আসে।

গ্রামাঞ্চল থেকে শহরে আসা মানুষদের টার্গেট করে বিক্রেতারা। বিক্রেতারা তাদের কাছে কেনু কমলাকে কমলা বলে বিক্রি করতে দেখা যায় প্রতিনিয়ত। বাজারে কেনু কমলা কেজি প্রতি ১শ টাকা ও কমলা প্রতি কেজি ১২০-১৩০ টাকায় বিক্রি হচ্ছে।

কমলা না কেনু যেভাবে চিনবেন: কমলার খোসা সহজে ছুটে আসে। কমলার কালার একটু ভিন্ন রকমের। দেখতে একটু ফুলা লাগে। আর কেনু কমলার খোসা একেবারে মলিন। খোলস অনেক ঘাড়। রং দেখতে চকচকে। হাত দিয়ে খোসা সহজে ছুটবে না।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ