শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

UCB Bank

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসির সিএসআর কার্যক্রমের আওতায় ঝালকাঠী জেলার কৃষি উদ্যোক্তাদের জন্য আয়োজিত এক দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের উদ্বোধন

প্রকাশঃ

সামগ্রিকভাবে কৃষির উন্নয়ন ও খাদ্য নিরাপত্তা বাড়াতে এখন কৃষি উদ্যোক্তা তৈরি ও তাদের উৎসাহিত করা খুবই গুরুত্বপূর্ণ। সারা দেশে কৃষি উদ্যোক্তারা কে কী ফসল চাষ করবে, কোন ধরনের কৃষিপণ্য প্রক্রিয়াজাত করবে, তাদের কী ধরনের সহযোগিতা দরকার- এসব বিষয়ে দেখভাল, সহযোগিতা করা দরকার। আজ (৩০ আগস্ট) সকালে ঝালকাঠী জেলার চড়ুইভাতি কনভেনশন সেন্টারে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসির সিএসআর কার্যক্রমের আওতায় জেলার কৃষি উদ্যোক্তাদের জন্য আয়োজিত এক দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

দিনব্যাপী অনুষ্ঠিত এই প্রশিক্ষণে ঝালকাঠী জেলার ৪টি উপজেলার প্রায় ১২০জন উদ্যোক্তা উপস্থিত ছিলেন।
সাইফুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত এ উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসির উপব্যবস্থাপনা পরিচালক ও কোম্পানি সেক্রেটারি এটিএম তাহমিদুজ্জামান, বাংলাদেশ টেলিভিশনের মাটি ও মানুষ অনুষ্ঠানের উপস্থাপক কৃষি-তথ্য বিশ্লেষক রেজাউল করিম সিদ্দিক, জেলা মৎস্য কর্মকর্তা রিপন কান্তি ঘোষ, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো বখতিয়ার উদ্দিন, জেলা কৃষি সম্প্রসারণ অধিপ্তরের উপপরিচালক মো মনিরুল ইসলাম, ইউসিবির ব্যান্ড মার্কেটিং ও কর্পোরেট অ্যাফেয়ার্স ডিভিশনের প্রধান আবুল কালাম আজাদ, এসএমসই ব্যাংকিংয়ের প্রধান মো মহসিনুর রহমান, ঝালকাঠী শাখা ব্যবস্থাপক উজ্জল শেখসহ ব্যাংকের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ।

বক্তারা বলেন, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক কৃষি ও কৃষকবান্ধব ব্যাংক। ব্যাংকের পক্ষ থেকে সহজ শর্তের কৃষি ঋণ বিতরণ এবং কৃষি প্রণোদনা সহায়তা প্রদানকে অগ্রাধিকার দেওয়া হয়েছে। উন্নত ও সমৃদ্ধ কৃষির বিকাশে সহজ শর্তে ও মানবিক অর্থায়নের সুযোগ সম্প্রসারিত করার লক্ষ্যে ‘ভরসার নতুন জানালা’ প্রকল্পের আওতায় দেশের ৬৪ জেলায় প্রায় সাড়ে ১৬ হাজার কৃষি উদ্যোক্তার প্রশিক্ষণের আয়োজন করা হচ্ছে। কৃষি ও কৃষকের পাশে দাঁড়াতে ব্যাংক নানা প্রচেষ্টা অব্যাহত রেখেছে।

একই দিন বরিশাল ক্লাব মিলনায়তনে জেলার ১০টি উপজেলার প্রায় ৩০০জন কৃষি উদ্যোক্তাকে নিয়ে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণে সহজ শর্তে কৃষি ঋণ বিতরণ ও কৃষি প্রণোদনা সহায়তা প্রদানের পথপদ্ধতি নিয়ে আলোচনা করা হয়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ব্যাংকের জেলা শাখার ব্যবস্থাপক সাইফুল ইসলাম।

বরিশালের প্রশিক্ষণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক (ভারপ্রাপ্তু)শওকাতুল আলম। বক্তব্য রাখেন জেলা কৃষি সম্প্রসারণ অধিপ্তরের উপপরিচালক মো. মুরাদুল হাসান, জেলা মৎস্য কর্মকর্তা বিমল চন্দ্র দাস, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো নূরুল আলম, গৌরনদীর মাহিলারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সৈকত গুহ পিকলুসহ ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

উল্লেখ্য, ইউসিবির কৃষি-সহায়তা প্রকল্প ‘ভরসার নতুন জানালা’-র আওতায় কৃষি উদ্যোক্তা প্রশিক্ষণ ছাড়াও ৫০টি মডেল উপজেলার প্রতিটিতে ৬০জন কৃষি উদ্যোক্তার সমন্বয়ে ৩টি করে গ্রুপ গঠন করে জলবায়ু-সহায়ক শস্য উৎপাদন ও কৃষি যান্ত্রিকীকরণ সুবিধা সম্প্রসারণে ভূমিকা পালন, খাদ্য সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণে সহায়তা প্রদানসহ বেশ কিছু কর্মসূচি গ্রহণ করেছে।

 

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ