শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

UCB Bank

ফেসবুকে গুরুত্বপূর্ণ খবর দেখতে পাবেন ব্যবহারকারীরা

প্রকাশঃ

ফেসবুক ব্যাহারকারীরা এখন থেকে গুরুত্বপূর্ণ খবর দেখতে পাবেন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে। এজন্য ফেসবুকে ‘নিউজ ট্যাব’ নামে নতুন একটি ফিচার যুক্ত করছে ফেসবুক কর্তৃপক্ষ। ফেসবুক অ্যাপের একটি অংশে ওই নিউজ ট্যাব যুক্ত থাকবে। যার মাধ্যমে ব্যবহারকারীরা দৈনন্দিন ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু খবর দেখতে পাবেন। আর এই কাজগুলো করবেন সাংবাদিকদের একটি টিম। আর এজন্য কিছু সাংবাদিক নিয়োগ করবে ফেসবুক কর্তৃপক্ষ। চলতি বছরই ওই ফিচার পরীক্ষা করতে পারে ফেসবুক কর্তৃপক্ষ।

নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, ফেসবুকের নিউজ ট্যাবের অধিকাংশ খবর অ্যালগরিদম অনুযায়ী দেখানো হবে। তবে প্রতিদিনের শীর্ষ খবরগুলো ১০ জন বিখ্যাত সাংবাদিক ঠিক করে দেবেন। ফেসবুকের মূল ফিড থেকে এ নিউজ ট্যাব আলাদা থাকবে। এর আগে ফেসবুকের চালু করা ‘ট্রেন্ডিং টপিকস’ ফিচারটিতে অধিকাংশ সময় পুরোনো খবর দেখাতো। চুক্তিভিত্তিক লোক নিয়োগ করে ওই বিভাগ চালাতে গিয়েও সমালোচনার মুখে পড়ে ফেসবুক। অভিযোগ ওঠে, ফেসবুকের খবর দেখানোর সময় পক্ষপাত করা হচ্ছে। গত বছর ট্রেন্ডিং টপিকস ফিচারটি বাদ দেয় ফেসবুক কর্তৃপক্ষ।

তবে এবার সরাসরি সাংবাদিক নিয়োগ দেওয়ার বিষয়টি আলাদাভাবেই দেখা হচ্ছে। কারণ, ফেসবুক এখন পূর্ণকালীন কর্মী হিসেবে সাংবাদিক নিয়োগের পাশাপাশি খবর প্রকাশের মাধ্যমগুলোকেও অর্থ দেওয়ার পরিকল্পনা করেছে। যাদের খবর ফিচার করা হবে, তাদেরকে অর্থ দেবে ফেসবুক।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ