শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

UCB Bank

বাংলাদেশ থেকে শ্রমিক নেওয়া নিষিদ্ধ করলো মালদ্বীপ

প্রকাশঃ

বাংলাদেশ থেকে ১ বছরের জন্য শ্রমিক নেওয়া নিষিদ্ধ করেছে মালদ্বীপ। গত ১৮ সেপ্টেম্বর থেকে এই সিদ্ধান্ত নিয়েছে দেশটি। জানা গেছে, অনিবন্ধিত বাংলাদেশি প্রবাসী শ্রমিকের সংখ্যা কমাতে এই নিষেধাজ্ঞা আরোপ করেছে দক্ষিণ এশিয়ার এই দ্বীপ রাষ্ট্র।

মালেতে বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব টি কে এম মুশফিকুর রহমান জানান, মালদ্বীপ বাংলাদেশ থেকে শ্রমিক নেওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপ করেছে। তবে দক্ষ এবং পেশাজীবী নেওয়ার ক্ষেত্রে কোনো বাধা নেই।

তিনি জানান, বর্তমানে মালদ্বীপে এক লাখেরও বেশি বাংলাদেশি কর্মরত আছেন। যাদের বেশিরভাগই অনিবন্ধিত। দক্ষিণ এশিয়ার এই দেশটিতে বাংলাদেশি শ্রমিকই সবচেয়ে বেশি বলেও জানান তিনি। তবে দুদেশের মধ্যে কর্মী নিয়োগ-সংক্রান্ত একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়ে আলোচনা চলছে বলেও উল্লেখ করেন।

হযরত শাহজালাল বিমানবন্দরের প্রবাসী কল্যাণ ডেস্কের তথ্য অনুযায়ী, গত ছয় মাসে প্রায় এক হাজারের বেশি বাংলাদেশিকে মালদ্বীপ থেকে ফেরত পাঠানো হয়েছে। মালদ্বীপের গণমাধ্যমে প্রকাশিত তথ্য অনুযায়ী, দেশটিতে বাংলাদেশিদের সংখ্যা প্রায় দেড়লাখ। এর মধ্যে অনিবন্ধিত শ্রমিক প্রায় ৬৩ হাজার।

এদিকে বাংলাদেশ থেকে এক বছরের জন্য শ্রমিক নেওয়া বন্ধ করলেও এই নির্দিষ্ট সময়ে বাংলাদেশ ছাড়া অন্য দেশ থেকে শ্রমিক নেবে বলে জানিয়েছে মালদ্বীপের সরকার।

সূত্র জানায়, এক ধরনের দালাল চক্র আড়াই থেকে তিন লাখ টাকার বিনিময়ে ট্যুরিস্ট ভিসায় বহু বাংলাদেশিকে মালদ্বীপে পাঠায়। ট্যুরিস্ট ভিসার মেয়াদ শেষ হওয়ার এসব শ্রমিকরা অনিবন্ধিত হয়ে পড়েন।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ