আন্তর্জাতিক রুটের ফ্লাইট পরিবর্তন আনছে বিমান

আগামীকাল ঢাকা-ম্যানচেষ্টার রুটে বিমানের ফ্লাইট চলাচল শুরু

আন্তর্জাতিক রুটের ফ্লাইট পরিকল্পনায় পরিবর্তন আনছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। এর অংশ হিসেবে ঢাকা-দিল্লি রুটে ফ্লাইট বাড়ানো হচ্ছে, অন্যদিকে অব্যাহত লোকসানের কারণে বন্ধ করা হচ্ছে ইয়াঙ্গুন রুটের ফ্লাইট। এছাড়া সিঙ্গাপুর ও কুয়ালালামপুর রুটে ফ্লাইট পরিচালনায় বোয়িং ৭৩৭-এর পাশাপাশি বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার উড়োজাহাজ ব্যবহারের সিদ্ধান্তও নিয়েছে  সংস্থাটি।

বিমান বাংলাদেশ এয়ারলাইনস সূত্রে জানা গেছে, যাত্রী চাহিদা বাড়ায় ঢাকা-দিল্লি রুটে ফ্লাইট বাড়ানো হচ্ছে। এ রুটে বর্তমানে সপ্তাহে ফ্লাইট তিনটি চললেও এবার বাড়িয়ে পাঁচটি করা হবে। ২৮ অক্টোবর থেকে ফ্লাইট বৃদ্ধির পাশাপাশি এ রুটের ফ্লাইট শিডিউলেও পরিবর্তন আনার সিদ্ধান্ত হয়েছে। নতুন সময়সূচি অনুযায়ী, ঢাকা থেকে দিল্লির উদ্দেশে বেলা ৩টার পরিবর্তে দুপুর ১২টায় ছাড়বে বিজি-০৯৭। আর দিল্লি থেকে স্থানীয় সময় ৬টা ২০ মিনিটে ঢাকার উদ্দেশে উড্ডয়ন করবে বিমান।

বর্তমানে ঢাকা-কুয়ালালামপুর রুটে বোয়িং ৭৩৭ উড়োজাহাজের মাধ্যমে সাপ্তাহিক ১৪টি ফ্লাইট পরিচালনা করছে বিমান। এর মধ্যে দুটি ফ্লাইট চালানো হবে ড্রিমলাইনার দিয়ে, যা ৩১ অক্টোবর শুরু হবে। একইভাবে ২৯ অক্টোবর থেকে ঢাকা-সিঙ্গাপুর রুটেও সপ্তাহে দুটি ফ্লাইট চালানো হবে ড্রিমলাইনার দিয়ে। বর্তমানে এ রুটে সপ্তাহে সাতটি ফ্লাইট চলছে বোয়িং ৭৩৭ উড়োজাহাজ দিয়ে। বিমানের বহরে থাকা বোয়িং ৭৩৭ উড়োজাহাজের আসন সংখ্যা ১৬২। অন্যদিকে বোয়িং ৭৮৭ ড্রিমলাইনারের আসন সংখ্যা ২৭১। ফলে কুয়ালালামপুর ও সিঙ্গাপুর দুটি রুটেই আসন সক্ষমতা বাড়ছে বিমানের।

এদিকে ২৮ অক্টোবর থেকে বন্ধ করা হচ্ছে ঢাকা-ইয়াঙ্গুন রুটের ফ্লাইট। বর্তমানে এ রুটে সাপ্তাহিক তিনটি ফ্লাইট চলছে। বহরে থাকা ড্যাশ-৮ কিউ-৪০০ উড়োজাহাজ দিয়ে ইয়াঙ্গুনের ফ্লাইট পরিচালনা করছে বিমান। দীর্ঘ সময় ধরে লোকসান দিয়ে রুটটি পরিচালনা করে আসছে বিমান।

image_printপ্রিন্ট করুন
শেয়ার করুনঃ