মঙ্গলবার, ২৩শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ, ১০ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

জাপানে ধেয়ে যাচ্ছে ভয়াবহ ঘূর্ণিঝড়: সহস্রাধিক ফ্লাইট বাতিল

প্রকাশঃ

শক্তিশালী ঘূর্ণিঝড় হাজিবিস জাপানের দিকে ধেয়ে যাচ্ছে। এটি কয়েক দশকের মধ্যে সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় বলে জানা গেছে। এই ভয়াবহ ঘূর্ণিঝড়ের কারণে ১২৮০টি ফ্লাইট বাতিল করা হয়েছে। টোকিওর প্রধান দুটি বিমানবন্দর থেকে সব অভ্যন্তরীণ ফ্লাইট বাতিল করা হয়েছে। বুলেট ট্রেনসহ বহু ট্রেনসেবা বাতিল করা হয়েছে।

জাপানের আবহাওয়া দপ্তর এবং টাইফুন ওয়ার্নিং সেন্টার জানিয়েছে, এই ঘূর্ণিঝড়ের সবচেয়ে বেশি প্রভাব পড়তে পারে টোকিওতেই। ১৩০ মাইল প্রতি ঘণ্টা বেগে আছড়ে পড়বে এটি সাথ ভারী বৃষ্টিপাতও।

আশঙ্কা করা হচ্ছে, এই টাইফুনের প্রভাবে রাজধানী টোকিওতে গত ৬০ বছরের মধ্যে সবচেয়ে ভারী বৃষ্টিপাত হতে পারে। হাজিবিসের আঘাতকে সামনে রেখে জাপান সরকার ব্যাপক প্রস্তুতি নিয়েছে।

ঘূর্ণিঝড়টির প্রভাবে টোকিওর মেট্রোপলিটন এলাকাসহ জাপানের কান্ট-কোশিন অঞ্চলে বাড়িঘর ভেঙে পড়তে পারে বলে সতর্কতা জারি করেছে প্রশাসন। সমুদ্রে ৪১-৪৫ ফুট উঁচু ঢেউ ওঠার সম্ভাবনা রয়েছে। উপকূলবর্তী এলাকার শহরগুলিকে খালি করার নির্দেশ দিয়েছে প্রশাসন।

প্রসঙ্গত, গত মাসে আরেকটি শক্তিশালী টাইফুন ফাক্সাই আঘাত হানে জাপানে। ওই ঘূর্ণিঝড়ের কারণে টোকিও এবং আশপাশের এলাকায় পরিবহন চলাচল বিঘ্নিত হয়। বিদ্যুৎহীন হয়ে যায় বিস্তীর্ণ এলাকা। ওই ঝড়ের ক্ষয়ক্ষতি কাটিয়ে ওঠার আগেই ধেয়ে আসছে এই হাজিবিস।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ