বৃহস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ, ১৪ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

UCB Bank

শীতে প্রতিদিনের খাদ্যতালিকায় কমলা লেবু রাখুন

প্রকাশঃ

শীতের আগমনী বার্তা চলে এসেছে। শীতের শুরুতেই জ্বর, সর্দি ও কাশি যেন আঁকড়ে ধরে। তাই এ সময় শরীরটাকে সুস্থ রাখতে হলে আবহাওয়া বদলের এ মৌসুমে নিয়মিত কমলা লেবু খাওয়া অনেক উপকারী।

জেনে নিই শীতে কমলা লেবু খাওয়ার উপকারিতা-

কিডনিতে পাথর রোগের আশঙ্কা কমে: গবেষণায় দেখা গেছে নিয়মিত কমলা লেবু খেলে শরীরে এমন কিছু উপাদানের মাত্রা বৃদ্ধি পায়, যার প্রভাবে কিডনি ফাংশনের উন্নতি ঘটে। সেই সঙ্গে কিডনিতে পাথর হওয়ার রোগের আশঙ্কা অনেকাংশ কমে।

ক্যানসার থেকে দূরে রাখে: একাধিক পরীক্ষার পর জানা গেছে, যে কমলা লেবুতে উপস্থিত সাইট্রাস লেমোনয়েডস, শরীরে প্রবেশ করার পর এমন প্রতিক্রিয়া দেখায় যে ক্যানসার সেল জন্ম নেওয়ার কোনো সম্ভবনাই থাকে না।

ব্লাড প্রেসার নিয়ন্ত্রণ করে: একাধিক গবেষণায় দেখা গেছে কমলা লেবুতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্টে রক্তচাপ একেবারে নিয়ন্ত্রণে চলে আসে। এই একটা কারণেও নিয়মিত কমলা লেবু খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা।

ত্বকের সৌন্দর্য বৃদ্ধি পায়: শীত মানেই ত্বকের আর্দ্রতা কমে যাওয়া। সেই সঙ্গে সৌন্দর্য কমে যাওয়া যেন খুবই স্বাভাবিক ব্যাপার। তাই তো এই সময় সৌন্দর্য ধরে রাখতে ত্বকের আলাদা করে খেয়াল রাখে কমলা লেবু। কারণ নিয়মিত এই সাইট্রাস ফলটি খেলে শরীরে ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রা বাড়তে শুরু করে। ফলে একদিকে যেমন ত্বকের আর্দ্রতা বজায় থাকে, তেমনি অন্যদিকে বলিরেখা কমতে শুরু করে, কালো ছোপ দাগ মিলিয়ে যায় এবং ত্বক তুলতুলে হয়ে ওঠে। এক কথায় শীতের মৌসুমে ত্বকের পরিচর্যায় কমলা লেবুর কোনো বিকল্প হয় না বললেই চলে।

হার্টের ক্ষমতা বৃদ্ধি পায়: কমলা লেবুতে উপস্থিত ফাইবার এবং অন্যান্য উপকারি উপাদান দেহের ভেতরে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমানোর পাশাপাশি রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। ফলে স্বাভাবিকভাবেই হার্টের কোনো ধরনের ক্ষতি হওয়ার আশঙ্কা একেবারে কমে যায়।

দেহের ভেতরে প্রদাহের মাত্রা কমে: শীতকালে খেয়াল করে দেখবেন জয়েন্ট পেইনের কারণে ভোগান্তি খুব বেড়ে যায়। কারণ এই সময় দেহের ভেতরে প্রদাহ বা ইনফ্লেমেশন মাত্রা ছাড়ায়, যে কারণে এমন পরিস্থিতি মাথা চাড়া দিয়ে ওঠে। এক্ষেত্রেও কিন্তু কমলা লেবু আপনাকে সাহায্য করতে পারে।

ওজন কমে চোখে পড়ার মতো: শীত মানেই নানান রকমের পিঠা ভুরিভোজ। ফলে এই সময় ওজন বেড়ে যাওয়াটা একেবারেই অস্বাভাবিক ঘটনা নয়। এমন পরিস্থিতিতে যদি প্রতিদিন একটি করে কমলা লেবু খেতে পারেন, তাহলে ওজন বাড়ার চিন্তা থেকে কিন্তু মুক্তি মিলতে পারে!

রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি ঘটে: কমলা লেবুতে উপস্থিত ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যাসকর্বিক অ্যাসিড এবং বিটা-ক্যারোটিন শরীরে প্রবেশ করার পর রোগ প্রতিরোধী ব্যবস্থাকে এতটাই শক্তিশালী করে তোলে যে ছোট-বড় কোনো রোগই ধারে কাছে ঘেঁষতে পারে না। সেই সঙ্গে নানা ধরনের সংক্রমণে আক্রান্ত হওয়ার আশঙ্কাও হ্রাস পায়।

BMW X5 E53 Radio

শেয়ার করুনঃ

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ