পদ্মা সেতুর ২২তম স্প্যান বসতে যাচ্ছে আজ

আজ বৃহস্পতিবার পদ্মা সেতুর ২২তম স্প্যান বসতে যাচ্ছে। আবহাওয়াসহ সবকিছু অনুকূলে থাকলে সেতুর ৫ ও ৬ নম্বর পিলারের ওপর ১৫০ মিটার দৈর্ঘ্যের স্প্যানটি বসবে। এতে পদ্মা সেতুর ৩ হাজার ৩০০ মিটার দৃশ্যমান হবে।

জাজিরা প্রান্তে একসঙ্গে যখন ১০টি স্প্যান দৃশ্যমান, সে তুলনায় মাওয়া প্রান্তে বসেছে মাত্র একটি। এখানকার ৬ ও ৭ নম্বর পিলারের ওপর যে স্প্যানটি দেখা যায়, এটি অস্থায়ীভাবে বসানো ছিল বছরখানেক আগেই। গত মাসে এটিকে স্থায়ী পিলারে তোলা হয়।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আবদুল কাদের জানান, আগামী ২৫ জানুয়ারি চায়নিজ নিউ ইয়ার থাকায় নির্ধারিত সময়ের দুদিন আগেই এটি খুঁটিতে তোলা হচ্ছে। কারণ পদ্মা সেতুতে অনেক চীনা প্রকৌশলী, কর্মকর্তা ও কর্মী রয়েছেন। তাই আবহাওয়াসহ সবকিছু অনুকূলে থাকলে বৃহস্পতিবার স্প্যানটি পিয়ারে স্থাপন হবে।

৬.১৫ কিলোমিটার এই সেতুতে ৪২টি পিয়ার থাকবে এর মধ্যে ৩৬টি পিয়ার সম্পন্ন হয়েছে। আর সেতুতে স্প্যান বসবে ৪১টি যার ২১টি বসানো হয়েছে। আগামী জুলাইয়ে সব স্প্যান বসানোর সম্ভাবনা আছে।

দেশের সর্ববৃহৎ এই সেতুর কাজ ২০১৪ সালের ডিসেম্বরে শুরু হয়। ৬.১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল সেতুটি কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে। আর সেতুটির মূল অংশের নির্মাণকাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড।

image_printপ্রিন্ট করুন
শেয়ার করুনঃ