বুধবার, ১৭ই এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

করোনাভাইরাসের নতুন নাম ‘কোভিড-১৯’

প্রকাশঃ

প্রাণঘাতী করোনাভাইরাসের নতুন নামকরণ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। গতকাল মঙ্গলবার ডব্লিউএইচও’র প্রধান তেদরোস আদহানম বলেন, ‘আমরা করোনাভাইরাসের নতুন নাম পেয়েছি, এটি কোভিড-১৯।’

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, করোনাভাইরাসের নতুন নামটি ‘করোনা’র co, `ভাইরাস’র vi, ‘ডিজিজ’র d এবং ২০১৯ সালে রোগটি দেখা দিয়েছে বলে ‘২০১৯’ এর ‘১৯’ থেকে করা হয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

ডব্লিউএইচও’র প্রধান বলেন, ‘আমরা এমন একটি নাম খুঁজে পেয়েছি যা কোনো নির্দিষ্ট এলাকাকে, প্রাণীকে বা কোনো ব্যক্তিকে বোঝায় না। এটি সহজে উচ্চারণযোগ্য এবং রোগটির সঙ্গে সম্পর্কযুক্ত।’

গত ডিসেম্বরে প্রাণঘাতী এ ভাইরাসটি ছড়িয়ে পড়লে চীনের বাসিন্দারা এর উৎপত্তিস্থল উহানের নামে এর নামকরণ করেছিলেন। অনেক দেশ একে চায়না ভাইরাস বলেও ডাকে।

বিষয়টি উহান শহরবাসী ও চীনের জন্য অত্যন্ত বিব্রতকর হওয়ায় এ ভাইরাসটিকে ‘নভেল করোনাভাইরাস নিউমোনিয়া’ সংক্ষেপে এনসিপি নাম ডাকার ঘোষণা দেয় চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন।

তবে নামটি সাময়িক জানিয়ে শিগগিরই নতুন নাম দেওয়া হয়েছে বলে উল্লেখ করে দেশটি। এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা এটির নতুন নামকরণ করলো।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ