হাড় মজবুত করে যেসব খাবার

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে অনেকের হাড়ের ক্ষয় দেখা দেয়। সাধারণত শরীরে পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়ামের ঘাটতি হলে এ ধরনের সমস্যা বেশি হয়। ব্যস্ত জীবনের কারণে অনেকেই আজকাল প্যাকেটজাত খাবার বেশি খান। এ কারণে শরীরে ক্যালসিয়ামের ঘাটতি থেকেই যায়। সেক্ষেত্রে দৈনন্দিন জীবনে ক্যালসিয়ামযুক্ত খাবার যোগ করলে ভবিষ্যতে হাড় ক্ষয় রোধ পাবে। যেসব খাবার খেলে হাড়ের স্বাস্থ্য ভালো থাকবে-

দুধ: দুধ ক্যালসিয়ামের ভালো উৎস। প্রতি এক কাপ দুধে দৈনন্দিন ক্যালসিয়ামের চাহিদা্র ৩০ ভাগ পূরণ হয়। এ ছাড়া দুধে থাকা ভিটামিন ’ডি’ গোটা শরীরের জন্য উপকারী।

সবুজ সবজি: বাঁধাকপি, ওকরাতে থাকা পুষ্টি উপাদান বিশেষ করে এতে থাকা ক্যালসিয়াম হাড় শক্ত করতে সাহায্য করে। এ সবজিগুলো দিয়ে তৈরি সালাদ, স্যুপ, স্ট্র হাড়ের স্বাস্থ্য ভালো রাখতে ভুমিকা রাখে।

কাজুবাদাম: কাজুবাদামে থাকা ক্যালসিয়াম ও অন্যান্য পুষ্টি উপাদান শুধু হাড়ই শক্ত করে না, সেই সঙ্গে গোটা স্বাস্থ্য ভালো রাখে।

টক দই: সূর্যের আলো ভিটামিন ’ডি’ য়ের ভালো উৎস। তবে নিয়মিত টক দই খেলেও শরীরের প্রয়োজনীয় ভিটামিন ডি ও ক্যালসিয়াম পাওয়া যায়।

পনির: ক্যালসিয়ামের আরেকটি ভালো উৎস হচ্ছে পনির। নিয়মিত ৪০ গ্রাম পনির খেলে দিনের ক্যালসিয়ামের চাহিদার ৩০ শতাংশেরও বেশি পূরণ হয়।

image_printপ্রিন্ট করুন
শেয়ার করুনঃ