আজ ব্যাংকের প্রধান নির্বাহীদের সঙ্গে ডিএসইর বৈঠক

শাজাহান ও শাকিল রিজভী ডিএসইর পরিচালক নির্বাচিত

পুঁজিবাজারে স্বাভাবিক গতি ফেরানোর লক্ষ্যে তফসিলি ব্যাংকগুলোর শীর্ষ নির্বাহীদের সঙ্গে বৈঠকে বসছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। আজ ১০ মঙ্গলবার (১০ মার্চ) বিকাল ৩টায় রাজধানীর নিকুঞ্জে অবস্থিত ডিএসইর নিজস্ব ভবনে এই বৈঠক অনুষ্ঠিত হবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র জানিয়েছে, বৈঠকে অংশ নেওয়ার জন্য সকল তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীদের আমন্ত্রণ জানানো হয়েছে। এই বৈঠকে বাজার পরিস্থিতি পর্যালোচনা এবং বাজারে ব্যাংকগুলোর বিনিয়োগ বাড়ানো, বিশেষ করে বাংলাদেশ ব্যাংক ঘোষিত বিশেষ তহবিল গঠন সংক্রান্ত বিষয়ে আলোচনা করা হবে।

উল্লেখ, পুঁজিবাজারের উন্নয়নে গত ১৬ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া ৬ দফা নির্দেশনার প্রেক্ষিতে পুঁজিবাজারে তফসিলি ব্যাংকগুলোর বিনিয়োগ সক্ষমতা বাড়াতে গত ১১ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংক বিশেষ তহবিল সুবিধা ঘোষণা করে। এ সংক্রান্ত প্রজ্ঞাপন অনুসারে, পুঁজিবাজারে বিনিয়োগে আগ্রহী প্রতিটি ব্যাংক ২০০ কোটি টাকার একটি বিশেষ তহবিল গঠন করতে পারবে। ব্যাংকের নিজস্ব অর্থায়নে এই তহবিল গঠন করা যাবে। চাইলে সংশ্লিষ্ট ব্যাংকের ধারণকৃত ট্রেজারি বিল ও বন্ডের বিপরীতে বাংলাদেশ ব্যাংক থেকে তারল্য সুবিধা নেওয়া যাবে। পুনঅর্থায়নযোগ্য এই তহবিলের মেয়াদ ২০২৫ সাল পর্যন্ত। এর সুদের হার ৫ শতাংশ। তহবিলের একটি বিশেষ দিক হচ্ছে, তা ব্যাংকের পুঁজিবাজারে বিনিয়োগ হিসাব এর বাইরে থাকবে। বিশেষ তহবিল সুবিধা গ্রহণকারী ব্যাংক চাইলে সরাসরি নিজে বিনিয়োগ করতে পারবে, আবার ওই তহবিল থেকে ব্রোকারহাউজ ও মার্চেন্ট ব্যাংককে পুঁজিবাজারে বিনিয়োগের জন্য ঋণ দেওয়া যাবে।

ডিএসইর চেয়ারম্যান ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সাবেক সিনিয়র সচিব ইউনুসুর রহমান বৈঠকে সভাপতিত্ব করবেন। বৈঠকে ডিএসইর পরিচালনা পর্ষদের সদস্য এবং ব্যবস্থাপনা পরিচালকসহ উর্ধতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

বৈঠকটির বিষয়ে জানতে চাইলে ডিএসইর প্রধান অর্থ কর্মকর্তা আব্দুল মতিন পাটোয়ারি অর্থসূচককে বলেন, বাংলাদেশ ব্যাংক পুঁজিবাজারে বিনিয়োগের জন্য ব্যাংকগুলোকে নমনীয় তহবিলের সুযোগ দিয়েছে। বাজার পরিস্থিতিও যথেষ্ট বিনিয়োগ অনুকূল। কিন্তু তা সত্ত্বেও বিশেষ তহবিল ব্যবহারে ব্যাংকগুলোর দিক থেকে বড় কোনো অগ্রগতি দেখা যাচ্ছে না। কিন্তু ভেতরে ভেতরে হয়তো অনেক ব্যাংকের কিছু অগ্রগতিও থেকে থাকতে পারে। ব্যাংকগুলোর প্রস্তুতির অবস্থা, তহবিল গঠনের পথে কোনো বাধা আছে কি-না, এ বিষয়ে ডিএসই কোনো সহযোগিতা করতে পারে কি-না সেসব বিষয় বোঝার জন্য এই বৈঠকের আয়োজন করা হয়েছে।

image_printপ্রিন্ট করুন
শেয়ার করুনঃ