শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

UCB Bank

৬ মাসের সেশন জটের কবলে পড়তে যাচ্ছে উচ্চশিক্ষা

প্রকাশঃ

করোনাভাইরাসের কারণে চলমান সাধারণ ছুটিতে বিশ্ববিদ্যালয়গুলোয় অন্তত ৬ মাসের সেশনজট সৃষ্টির আশঙ্কা দেখা দিয়েছে। ছুটি সেপ্টেম্বর পর্যন্ত প্রলম্বিত হলে সেশনজট কিছুতেই এড়ানো যাবে না।

সে ক্ষেত্রে ছাত্রছাত্রীদের জীবন থেকে একটি সেমিস্টার চলে যেতে পারে। তবে এর আগে বিশ্ববিদ্যালয় সচল করা সম্ভব হলে বিদ্যমান ক্ষতি কমিয়ে আনার নানা পরিকল্পনা আছে বিশ্ববিদ্যালয়গুলোর। সংশ্লিষ্টদের সঙ্গে আলাপে এ তথ্য জানা গেছে।

এদিকে ছুটিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমের ক্ষয়ক্ষতিসহ অন্যান্য বিষয়ে করণীয় নির্ধারণে আজ ত্রিপক্ষীয় বৈঠক ডাকা হয়েছে। বিকাল তিনটায় ভার্চুয়াল এ বৈঠকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিসহ শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) কর্মকর্তারা যুক্ত হবেন। বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভিসিরাও যুক্ত হবেন।

ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ যুগান্তরকে বলেন, বিদ্যমান পরিস্থিতিতে হয়তো ছয় মাসের সেশনজট সৃষ্টি হবে। একটি সেমিস্টার চলে যাবে। তবে এই পরিস্থিতি পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য নতুন নয়।

অতিরিক্ত ক্লাস বাড়িয়ে ও ছুটি কমিয়ে তারা এটা পূরণ করতে পারবে। কিন্তু প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের জন্য এটা নতুন অভিজ্ঞতা। শিক্ষার্থী ভর্তি ও পরীক্ষা নেয়ার সঙ্গে তাদের আয় জড়িত। সেটা বন্ধ আছে। এ কারণে শিক্ষক কর্মকর্তা ও কর্মচারীদের বেতন-ভাতার ওপর প্রভাব পড়তে পারে।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ