বেতন-ভাতার দাবিতে বিভিন্নস্থানে শ্রমিকদের বিক্ষোভ ও সড়ক অবরোধ

বেতন-ভাতার দাবিতে রাজধানীর মহাখালীর আমতলী এলাকার একটি গার্মেন্টের কর্মীরা প্রধান সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন। শনিবার বেলা ১১টায় মহাখালী-বনানীর প্রধান সড়ক অবরোধ করে এ বিক্ষোভ করা হয়। এতে বন্ধ হয়ে যায় যান চলাচল। পরে দুপুর ১টার দিকে মালিকপক্ষের আশ্বাসে পুলিশের মধ্যস্থতায় অবরোধ তুলে নেন তারা। জানতে চাইলে বনানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নূরে আলম বলেন, অ্যাপারেলস গার্মেন্টের শ্রমিকরা বেতন-ভাতার দাবিতে রাস্তা অবরোধ করে। তাদের এক মাসের বেতন বকেয়া রয়েছে। শ্রমিকদের উদ্ধৃত করে তিনি বলেন, গার্মেন্টটির এ বেতন-ভাতা বকেয়ার বিষয়টি নিয়ে বিজিএমইএ, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শক অধিদফতর এবং কারখানার মালিকপক্ষ বৈঠক হলেও সমাধান হয়নি। তাই তারা রাস্তা অবরোধ করেন। যুগান্তর প্রতিনিধিদের পাঠানো খবর-

ধামরাই (ঢাকা): ঢাকার ধামরাইয়ে ঈদের আগেই বেতন ও বোনাস পরিশোধের দাবিতে অর্ধশতাধিক কারখানায় শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে। শনিবার সকাল থেকে শ্রমিকরা তাদের এ ন্যায্য দাবিতে নিজ নিজ প্রতিষ্ঠানের সামনে বিক্ষোভ ও একপর্যায়ে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে প্রতিবাদ জানায়। উপজেলার বালিথা সরকার রঙিন ঢেউটিন ও স্টিল ইঞ্জিনিয়ারিং কারখানা, ডাউটিয়া আরজাস ব্যাটারি তৈরির কারখানা, প্রতীক শিল্প প্রতিষ্ঠান, আলোকদিয়া এলাকাস্থ ‘জোমার ফ্যাশন অ্যান্ড গার্মেন্ট কারখানা’ পাবরাইল বিডি ফুড অ্যান্ড বেভারেজ কারখানা, কালামপুর জে আর টাওয়েল কারকানা, ছয়বাড়িয়া দি ইমাকুলেট গার্মেন্ট অ্যান্ড টেক্সটাইল মিলসহ অর্ধশতাধিক শল্ট প্রতিষ্ঠানের শ্রমিকরা এ বিক্ষোভ করে।

সাভার (ঢাকা): ঢাকার আশুলিয়ায় একটি গার্মেন্ট কারখানার শ্রমিকরা বকেয়া বেতনের দাবিতে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে জলকামান ও টিয়ারশেল নিক্ষেপ করে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়। শনিবার সকালে ম্যাগপাই গ্রুপের শ্রমিকরা বিশমাইল বাসস্ট্যান্ড এলাকায় এ ঘটনা ঘটে। বিষয়টি নিশ্চিত করে ঢাকা-১ শিল্প পুলিশের (এএসপি) জানে আলম খান বলেন, জলকামান ও টিয়ারশেল নিক্ষেপ করে শ্রমিকদের ছত্রভঙ্গ করা হয়েছে।

image_printপ্রিন্ট করুন
শেয়ার করুনঃ