বকেয়া বেতনের দাবিতে গার্মেন্ট শ্রমিকদের বিক্ষোভ ও সড়ক অবরোধ

রাজধানীর মিরপুরসহ দেশের বিভিন্ন স্থানে বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ ও সড়ক অবরোধ করেছে গার্মেন্ট শ্রমিকরা। মিরপুর ১৩ ও ১৪ নম্বরের বেশ কয়েকটি গার্মেন্টে হামলা ও ভাংচুর চালিয়েছেন কয়েকশ’ বিক্ষুব্ধ শ্রমিক। ময়মসিংহের ভালুকা, নারায়ণগঞ্জের রূপগঞ্জ ও চট্টগ্রামেও বিক্ষোভ করা হয়েছে।

মিরপুর : মিরপুর ১৩ নম্বর ওপেক্স গার্মেন্টের কয়েকশ’ শ্রমিক বকেয়া বেতনের দাবিতে গার্মেন্টসংলগ্ন সড়কে সোমবার দুপুর সাড়ে ১২টায় অবস্থান নেন। এক পর্যায়ে দুপুর ১টায় মিরপুর ১৩ নম্বর ওপেক্স গার্মেন্টের সামনে থেকে কয়েকশ’ শ্রমিক মিছিল নিয়ে মিরপুর ১৪ নম্বর (১ নম্বর বিল্ডিং) ভিশন, লোডস্টার, এমবিএম, সারোজ গার্মেন্টসহ বেশ কয়েকটি গার্মেন্টে অতর্কিত হামলা ও ভাংচুর চালান। এ সময় ৫টি কাভার্ডভ্যান ও বেশ কিছু যানবাহন ভাংচুর করা হয়। অবস্থা বেগতিক দেখে মিরপুর ১৪ নম্বরের সব গার্মেন্টে ছুটি ঘোষণা করা হয়। এ সময় কয়েকটি গার্মেন্টের মূল গেট লাগিয়ে দেয়া হয়। অনেক শ্রমিক ভেতরে আটকা পড়ে। বাইরে থেকে গেট ভেঙে আন্দোলনরত শ্রমিকরা ভেতরে ঢোকার চেষ্টা করেন। ভেতরে ঢুকতে না পেরে শ্রমিকরা গার্মেন্টের কাভার্ডভ্যানসহ বিভিন্ন জায়গায় ভাংচুর করে। দুপুর ২টার পর মিরপুর ১৩ নম্বরের (বিআরটিএ) মূল সড়ক অবরোধ করে পার্কিং করা বিভিন্ন যানবাহনে ইটপাটকেল নিক্ষেপ করেন শ্রমিকরা। গাছের গুঁড়ি দিয়ে সড়ক আটকিয়ে চার পাশে আতঙ্ক সৃষ্টি করেন শ্রমিকরা। আশপাশে টইল পুলিশ থাকলেও তাদের তৎপরতা চোখে পড়েনি। শ্রমিকরা সড়ক আটকিয়ে রাখেন। রাস্তার উভয় পাশে শতাধিক যানবাহন আটকা পড়ে। পল্লবী জোনের এসি ট্রাফিক মো. জাহাঙ্গীর আলম বলেন, গার্মেন্ট শ্রমিকরা মিরপুর ১৩ নম্বরে ১ ঘণ্টার মতো সড়ক অবরোধ করে রাখে।

ভালুকা (ময়মনসিংহ) : ময়মসিংহের ভালুকায় সোমবার দুপুরে উপজেলার কাঠালী ইকরাম সোয়েটার মিলের সরকার নির্ধারিত বেতন ও ঈদ বোনাস পরিশোধ না করায় কর্মরত ৫ হাজার শ্রমিক মিলের ভেতরে বিক্ষোভ করেছেন। সকালে শ্রমিকরা মিলে এসে জানতে পারেন তাদের ঈদ বোনাস ২৫% ও কর্মরত শ্রমিকদের ৪০% বেতন দেয়া হবে। এসব কথা শোনার পর শ্রমিকদের মাঝে এ অসন্তোষ দেখা দেয়। এ সময় মিলের ভিতরে শ্রমিকরা বিক্ষোভ করেন।

চট্টগ্রাম : চট্টগ্রামে শতভাগ বোনাসের দাবিতে শ্রমিকরা রাস্তা অবরোধ ও বিক্ষোভ করেছেন। সোমবার বেলা ১টার দিকে ডবলমুরিং থানার মনছুরাবাদ এলাকায় ‘ফ্যাশন অ্যাপারেলন্স’ নামে গার্মেন্ট কারখানার শ্রমিকরা বিক্ষোভ করেন। এদিকে, বেতন কম দেয়ার অভিযোগে পটিয়ায় গার্মেন্ট শ্রমিকরা সকাল ১০টা থেকে কয়েক ঘণ্টা রাস্তা অবরোধ করে বিক্ষোভ করেছেন। সোমবার সকালে চট্টগ্রাম-কক্সবাজার আরকান মহাসড়কের পটিয়া উপজেলার শ্রীমাইস্থ বিসিক শিল্প নগরীর সামনে শ্রমিকরা বিক্ষোভ করেন। ডবলমুরিং থানার ওসি সদীপ কুমার দাস বলেন, শতভাগ বোনাসের দাবিতে বিক্ষোভ করছিল শ্রমিকরা। সিদ্ধান্ত হয়েছে ৫০ শতাংশ বোনাস আগামী দেড় মাসের মধ্যে বেতনের সঙ্গে সমন্বয় করে মালিকপক্ষ। পরে শ্রমিকরা রাস্তা থেকে সরে যায়।

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) : নারায়ণগঞ্জের রূপগঞ্জে চলতি মাসের অর্ধেক বেতন ও বেতনের অর্ধেক ঈদ বোনাসের দাবিতে গ্রামটেক গার্মেন্টসে শ্রমিক অসন্তোষ দেখা দেয়। সোমবার সকালে উপজেলার ডহরগাঁও এলাকায় বিক্ষোভের ঘটনা ঘটে। এ সময় বিক্ষুব্ধ শ্রমিকরা প্রায় ৬ ঘণ্টা গাউছিয়া-আড়াইহাজার সড়ক অবরোধ করে রাখেন। এ সময় সড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

image_printপ্রিন্ট করুন
শেয়ার করুনঃ