শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

শেষ হলো মেরিন অ্যান্ড অফশোর এক্সপো প্রদর্শনী

প্রকাশঃ

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) আয়োজিত তিন দিনের মেরিটাইম শিল্পের প্রদর্শনী গতকাল শনিবার শেষ হয়েছে।

মেলায় প্রদর্শিত ক্রুড অয়েল ট্যাংকার জাহাজ নির্মাণ করছে বসুন্ধরা স্টিল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেড (বিএসইএল)। প্রথম এ ধরনের জাহাজ তৈরি করছে প্রতিষ্ঠানটি, যেখানে বরাবরের মতোই আধুনিক প্রযুক্তি ও শতভাগ মানকে গুরুত্ব দেওয়া হচ্ছে।

বিএসইএল-এর কর্মকর্তারা বলেন, বর্তমানে আটটি জাহাজ তৈরি করছে বিএসইএল। এগুলো তৈরির অর্ডার দিয়েছে বসুন্ধরা অয়েল অ্যান্ড গ্যাস কম্পানি লিমিটেড (বিওজিসিএল)। এ ছাড়া আরো ১১টি জাহাজ তৈরির প্রক্রিয়া চলছে।

স্যাভর ইন্টারন্যাশনাল লিমিটেড দ্বিতীয়বারের মতো এ মেলার আয়োজন করেছে। যেখানে ১৪টি দেশের ১৬০টি স্টল তাদের পণ্য প্রদর্শন করে। মেলা ঘুরে দেখা যায়, আইসিবির ৪ নম্বর হলে বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেরিন অ্যান্ড অফশোর এক্সপোতে (বাইমক্স-২০১৯) অংশ নিয়েছে অয়েল ট্যাংকার, কার্গো ভেসেল, ড্রেজিং ও শিপ মেইনটেন্যান্সের শীর্ষ প্রতিষ্ঠান বসুন্ধরা ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট লিমিটেড, বসুন্ধরা শিপিং লিমিটেড ও বসুন্ধরা স্টিল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেড। মেলার ১০৭ ও ১০৮ নম্বর স্টলে জাহাজ নির্মাণ শিল্প, মেরিটাইম ইঞ্জিনিয়ারিং, অফশোর ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি, শিপ ব্রেকিং ইকুইপমেন্ট এবং বন্দর সম্পর্কিত পণ্য ও প্রযুক্তি প্রদর্শিত হচ্ছে। শিপ ব্রেকিং শিল্পের সঙ্গে জড়িত প্রতিষ্ঠানগুলো নিয়ে এসেছে বিশ্বসেরা আধুনিক প্রযুক্তি। দেশের সামুদ্রিক অর্থনীতিতে রপ্তানি পণ্যের সম্ভাবনাময় এই খাতে বিনিয়োগের সঙ্গে পরিচিত হতে বিভিন্ন প্রান্ত থেকে এসেছেন উদ্যোক্তারা।

আয়োজক প্রতিষ্ঠান জানায়, জাহাজশিল্প একটি সম্ভাবনাময় খাত। প্রথমবার এ মেলা চট্টগ্রামে আয়োজন করা হয়েছিল। কিন্তু বেশির ভাগ ক্রেতার হেড অফিস রাজধানীতে। তাই এবার ঢাকায় এ মেলার আয়োজন করা হয়েছে। আশানুরূপ সাড়া পেয়েছে তারা। পরের বছর এ মেলা আরো বড় পরিসরে করার ইচ্ছা আছে তাদের।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ