পুঁজিবাজারে সূচকের উত্থান হলেও কমেছে লেনদেন

চলতি সপ্তাহের প্রথম তিন দিনের সূচকের পতন কাটিয়ে আজ বুধবার মূল্য সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের সামান্য উত্থান হলেও লেনদেনের পরিমাণ কিছুটা কমেছে। অপর দিকে  চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন দুটোই বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসই প্রধান সূচক (ডিএসইএক্স) ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৬৮৩ পয়েন্টে, শরীয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৭২ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৬৩১ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৪৭ কোটি ২৯ লাখ টাকার। যা গত কার্যদিবস থেকে ১০ কোটি ৮৯ লাখ টাকা কম। গতকাল লেনদেনের পরিমাণ ছিল ৩৫৮ কোটি ১৮ লাখ টাকা। ডিএসইতে ৩৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২০৪টির, কমেছে ১০৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টির।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৯০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪ হাজার ২৭৪ পয়েন্টে। সিএসইতে টাকার অংকে ৫৪ কোটি ৬২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আজ সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৪৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৫৬টির, কমেছে ৫৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির।

image_printপ্রিন্ট করুন
শেয়ার করুনঃ