বুধবার, ২৪শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

হজ ব্যবস্থাপনাকে আরও উন্নত করতে পরিকল্পনা গ্রহণ

প্রকাশঃ

বাংলাদেশি হজযাত্রীদের কোন প্রকার হয়রানি ছাড়া হজব্রত পালনে হজ ব্যবস্থাপাকে আরো  উন্নত  করতে কিছু পরিকল্পনা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো. আবদুল্লাহ।

গত রোববার (৩ নভেম্বর) লন্ডনের হোটেল ইন্টারকন্টিনেন্টালে অনুষ্ঠিত তিন দিনব্যাপী বিশ্ব হজ ও ওমরা সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ প্রতিনিধি দলের দলনেতা হিসেবে বক্তব্যে তিনি এ কথা বলেন।

২০২০ সালে বাংলাদেশের হজ ব্যবস্থাপনা আরও সহজ করতে যে সকল পরিকল্পনার গ্রহন করেছে তা তুলে ধরেন ধর্ম প্রতিমন্ত্রী।

পরিকল্পনা হলো:- সৌদি সরকারের রুট টু মক্কা ইনিশিয়েটিভের আওতায় বাংলাদেশের শতভাগ হজযাত্রীর ইমিগ্রেশন বাংলাদেশে করানো, হজযাত্রীদের লাগেজ ব্যবস্থাপনা আরও দ্রুত ও উন্নত করা, বাংলাদেশি হজযাত্রীর কোটা বাড়ানো, হজের ব্যয় কমানো, সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীর সংখ্যা বাড়ানো, হজ ও ওমরাহ আইন প্রণয়ন এবং বাস্তবায়ন, জেদ্দা ও মদিনা বিমানবন্দরে হজযাত্রীদের অপেক্ষার প্রহর কমানো, সব দেশের হাজিদের সুবিধার জন্য মিনার আয়তন বাড়াতে রাজকীয় সৌদি সরকারকে আনুষ্ঠানিক আহ্বান জানানো, মাশায়ের মোকাদ্দাসায় হাজিদের সুবিধা বাড়ানো এবং আল্লাহর মেহমান হাজিদের খাবার সরবরাহে সৌদি আরবের প্রাইভেট কোম্পানিগুলোর বাধ্যবাধকতা বন্ধ করা।

বিশ্ব হজ ও ওমরা সম্মেলনের সিইও মোহসিন তোতলা, নাইজেরিয়ার ন্যাশনাল হজ অ্যান্ড ওমরাহ কাউন্সিলের চেয়ারম্যান মোহাম্মদ বশির, স্বাগতিক যুক্তরাজ্য, সৌদি আরব, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ভারত, পাকিস্তানসহ ২৫টি দেশের প্রতিনিধি এ সম্মেলনে উপস্থিত ছিলেন।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ