শনিবার, ২০শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

মোবাইল ব্যাংকিং -এ গ্রাহক ও লেনদেন উভয়ই বেড়েছে

প্রকাশঃ

ব্যাংকিং সেবাকে হাতের নাগালের মধ্যে আসায় মোবাইল ব্যাংকিং এর গ্রাহক ও লেনদেনের পরিমাণ প্রতিদিনই বাড়ছে। লেনদেনের সঙ্গে নতুন নতুন সেবা যুক্ত হওয়ায় অল্প সময়েই অনেক জনপ্রিয়তা পেয়েছে মোবাইল ব্যাংকিং।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ তথ্যানুযায়ী, ২০১৯ সালের নভেম্বরে প্রায় ৩৮ হাজার কোটি টাকা লেনদেন হয়েছে। যা আগের অক্টোবর মাসের তুলনায় ১৫৭ কোটি টাকা বেশি।

মোবাইল ব্যাংকিংয়ে লেনদেনের সঙ্গে বিদ্যুৎ, গ্যাস ও পানির বিল প্রদান সহ মূল্য পরিশোধ, কেনাকাটার বিল পরিশোধ, বেতন-ভাতা প্রদান, বিদেশ থেকে টাকা পাঠানো বা রেমিট্যান্স প্রেরণসহ বিভিন্ন সেবার কারণে মোবাইল ব্যাংকিংয়ের জনপ্রিয়তা বাড়ছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ ব্যাংকের মোবাইল আর্থিক সেবার (এমএফএস) হালনাগাদ পরিসংখ্যানের তথ্য অনুসারে, নভেম্বর মাসে প্রায় সব ধরনের সেবায় লেনদেন হওয়ায় এর পরিমাণ বেড়েছে। এই সময়ে মোবাইল ব্যাংকিং হিসাবগুলোতে টাকা জমা পড়েছে ১৩ হাজার ৪০৮ কোটি টাকা। উত্তোলন করা হয়েছে ১২ হাজার ৬৯৮ কোটি টাকা। ব্যক্তি হিসাব থেকে ব্যক্তি হিসাবে অর্থ স্থানান্তর হয়েছে ৯ হাজার ৯৯ কোটি টাকা।

তথ্য মতে, মাত্র ৫ বছর আগেও মোবাইল ব্যাংকিং এর লেনদেন ছিল একেবারেই কম। কিন্তু কয়েক বছরের ব্যবধানে পুরো চিত্রই বদলে দিয়েছে মোবাইল ব্যাংকিং। গত নভেম্বর শেষে মোবাইলের মাধ্যমে লেনদেন সেবার আওতায় নিবন্ধিত গ্রাহকের সংখ্যা দাঁড়িয়েছে ৭ কোটি ৮৫ লাখ।

আর একক মাস হিসাবে এই মাসে লেনদেন হয়েছে ৩৭ হাজার ৯১৯ কোটি টাকা, যা এপ্রিল মাসের তুলনায় যা প্রায় ১.৪ শতাংশ বেশি।

প্রতিবেদন অনুযায়ী, বর্তমানে মোট ১৬টি ব্যাংক মোবাইল ব্যাংকিং সেবা দিচ্ছে। টানা তিন মাস একবারও লেনদেন করেনি এমন হিসাবকে নিষ্ক্রিয় হিসাব বলে গণ্য করে থাকে মোবাইল ব্যাংকিং সেবাদাতা প্রতিষ্ঠানগুলো। সেই হিসাবে নভেম্বর শেষে সক্রিয় গ্রাহক সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ৫০ লাখ ৯২ হাজার।

প্রতিবেদনের তথ্যমতে, এমএফএসে গত মে মাসে প্রতিদিন গড়ে ৭৬ লাখ ৮০ হাজার লেনদেন হয়েছে। এর মাধ্যমে প্রতিদিন গড়ে ১ হাজার ২৬৩ কোটি ৯৬ লাখ টাকা আদান-প্রদান হয়েছে।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ