শনিবার, ২০শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

নারীর সুরক্ষায় ‘লিপস্টিক গান’

প্রকাশঃ

নারীর প্রতি সহিংসতার ঘটনা দিন দিন বেড়েই চলেছে! পত্রিকার পাতা খুললেই চোখে পড়ে নারী ধর্ষণ, খুনসহ নির্যাতনের অনেক ঘটনা। ঠিক সে সময়ই নারীদের পাশে দাঁড়ালেন উত্তরপ্রদেশের শ্যাম চৌরাসিয়া নামের এক বিজ্ঞানী। তিনি তৈরি করলেন ‘লিপস্টিক গান’ বা লিপস্টিক বন্দুক নামের সুরক্ষা যন্ত্রটি।

তবে এই ‘লিপস্টিক গান’ দিয়ে আপনি কিন্তু গুলি চালাতে পারবেন না। এটি আসলে একটি সাউন্ড গান যা দিয়ে বিপদে সময় সংকেতবার্তা পাঠানো যায়। অথ্যাৎ এটি ‍ব্যবহারে অনেক জোড়ে শব্দ উৎপন্ন করা য়ায়।

আপনার কাছে যদি ওই সুরক্ষা যন্ত্রটি থাকে তাহলে আপনি বিপদে পড়েছেন মনে করলেই ওটা ব্যাবহার করলে এই গান থেকে বিস্ফোরণের মতো একটি শব্দ হবে।

ওই বিকট শব্দ শুনে আক্রমণকারী ঘাবড়ে পালিয়ে যেতে পারে। আবার ওই শব্দ শুনে আশেপাশের লোকও ছুটে আসতে পারে। এছাড়াও ‘লিপস্টিক গান’-টির সাহায্যে ভিকটিম পুলিশকে জানানোর জন্যে ইমার্জেন্সি নম্বরে বিপদ সংকেত পাঠাতে পারবেন।

আবিষ্কারক শ্যাম চৌরাসিয়া জানান, তিনি নাকি সাধারণ লিপস্টিকের কভারেই একটি অতিরিক্ত সকেট লাগিয়ে এটি তৈরি করেছেন। যদি কোনো নারী অস্বস্তিকর পরিস্থিতিতে পড়েন তবে তিনি কেবল সকেটে লাগানো বোতামটি টিপলেই হবে।

সঙ্গে সঙ্গে সেটি বিস্ফোরণের মতো একটি বিকট শব্দ সৃষ্টি করবে এবং পুলিশকেও বিপদ সংকেতও পাঠিয়ে দেবে। এটা ছোটখাটো হওয়ায় যখন তখন যেখানে খুশি নিয়ে যাওয়া সহজ। কারণ এটা দেখতে একদমই একটি সাধারণ লিপস্টিকের মতো। তাই এটি কাছে থাকলে কেউ কোনো সন্দেহও করবে না, বলেন শ্যাম চৌরাসিয়া নামের ওই বিজ্ঞানী।

লিপস্টিক গানটিটি চার্জ দিয়ে ব্যবহার করা যাবে। ব্লুটুথের মাধ্যমে এটি মোবাইল ফোনের সঙ্গেও যুক্ত করা যাবে। আপাতত এটির দাম পড়বে প্রায় ৬০০ টাকা।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ