শাহজালাল বিমানবন্দরে আজও উড়োজাহাজ উঠানামা বন্ধ

শাহজালালে ফ্লাইট ওঠানামা বন্ধ

ঘন কুয়াশার কারণে আজ মঙ্গলবার (১৪ জানুয়ারি) ভোর থেকে হযরত শাহ্‌জালাল আন্তর্জাতিক বিমানবন্দরে উড়োজাহাজ উঠা-নামা বন্ধ রেখেছে কর্তৃপক্ষ। সকাল ৯টা পর্যন্ত আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ গন্তব্যে কোনো ফ্লাইট ছেড়ে যায়নি।

তবে ভোরবেলায় বেশ কয়েকটি বড় আন্তর্জাতিক ফ্লাইট এসে শাহজালালে অবতরণ করে, যেগুলোতে  ইউরোপ, আমেরিকা ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন গন্তব্য থেকে ঢাকার উদ্দেশ্যে আসা যাত্রীরা ছিল। কিন্তু ঘনকুয়াশার কারণে গতকাল দিনগত রাত থেকেই ফ্লাইট চলাচলে বিঘ্ন সৃষ্টি হয়।

শাহ্‌জালাল বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এএইচএম তৌহিদ উল-আহসান জানিয়েছেন, কুয়াশার কারণে ভোর থেকে ‘ভিজিবিলিটি’ শূন্য হওয়ায় বিমান ওঠানামা বন্ধ রাখা হয়েছে। ভিজিবিলিটি একেবারে জিরো, এ অবস্থায় ওঠানামা করতে পারে না বিমান।

তিনি আরও বলেন, ভোর থেকে এ পর্যন্ত পাঁচটি আন্তর্জাতিক ফ্লাইট নামার কথা ছিল শাহজালালে, কিন্তু কুয়াশার কারণে সেগুলো অন্য এয়ারপোর্টে ডাইভারশন করে দিতে হয়েছে। এ ফ্লাইটগুলোকে ব্যাংকক, মান্ডালা এবং কলকাতায় নামানো হয়েছে। কুয়াশা কাটলে বিমানবন্দরে ফ্লাইট চলাচল আগের শিডিউল অনুযায়ী চলবে।

জানা গেছে, রানওয়েতে সাধারণত দৃষ্টিসীমা ৬০০ থেকে ৮০০ মিটার থাকলে উড়োজাহাজ ওঠানামা করে। সাধারণত ভিজিবিলিটি বা দৃষ্টিসীমা তিন হাজার মিটার বা তার নিচে নামলেই আবহাওয়া অধিদপ্তর এভিয়েশন ওয়ার্নিং দেয়, সেটি দুই হাজার বা তার নিচে আসলে তখন বিমান নামতেও পারে না।

এর আগে সোমবারও কুয়াশার কারণে একই পরিস্থিতি সৃষ্টি হওয়ায় ছয় ঘন্টা বিমানবন্দরে ফ্লাইট ওঠানামা বন্ধ রাখা হয়।

image_printপ্রিন্ট করুন
শেয়ার করুনঃ