দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত আজ

আজ রোববার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাতের মধ্য দিয়ে ৫৫তম বিশ্ব ইজতেমার সমাপ্তি হতে যাচ্ছে। সকাল থেকেই হেদায়েতি বয়ান চলছে। বয়ান শেষ হলে বেলা সাড়ে ১১টার পর দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত হবে। এ পর্বে আখেরি মোনাজাত পরিচালনা করবেন দিল্লির মাওলানা জমশেদ।

আখেরি মোনাজাতে শরিক হতে মুসল্লিদের ঢল এখন ময়দানমুখী। চিল্লাধারী সাথী ছাড়াও আশপাশ এলাকার মুসল্লিরা ময়দানের দিকে ছুটছেন। তবে প্রথম পর্বের তুলনায় এ পর্বের আখেরি মোনাজাতে মুসল্লির সমাগম কিছুটা কম হবে বলে ধারণা করা হচ্ছে।

সকাল থেকে ইজতেমায় বয়ান করছেন ভারতের মাওলানা ইকবাল হাফিজ। তিনি বলেন, যে দ্বীন ইসলামের বিধান অনুসারে চলবে এবং হজরত মুহাম্মদ (সা.) এর জীবনাদর্শ অনুসরণ করবে, সে দুনিয়া ও আখিরাতে সফলতা অর্জন করবে। ঈমানকে শক্তিশালী করতে হলে মানুষকে মসজিদের পরিবেশে বসাতে হবে। মুসলমানের নামাজ ছাড়ার প্রশ্নই আসে না। নামাজ এমনভাবে আদায় করতে হবে, যেমন নবী করিম (সা.) আদায় করেছেন।

মাওলানা ইকবাল হাফিজ বলেন, আমাদের দাওয়াতের কাজে দিনে ৮ ঘণ্টা সময় দিতে হবে। জবরদস্তি করে নয়, তাজিমের সঙ্গে বুঝিয়ে কাউকে মসজিদে নিয়ে আসতে হবে। আমাদের প্রত্যেকটি কাজ আল্লাহকে রাজি ও খুশি করার জন্যই করতে হবে।

এ বছর বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হয় ১০ জানুয়ারি। আর ১২ জানুয়ারি আখেরি মোনাজাতের মাধ্যমে মাওলানা জুবায়ের অনুসারিদের প্রথম পর্ব শেষ হয়। প্রথম পর্বে ৬৪টি জেলার মুসল্লিরা অংশ নেন। দ্বিতীয় পর্বের ইজতেমাতেও দিল্লির মাওলানা সা’দ অনুসারী ৬৪ জেলার মুসল্লিরা অংশ নিয়েছেন।

image_printপ্রিন্ট করুন
শেয়ার করুনঃ