করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৩০৪

করোনাভাইরাসে

প্রাণঘাতী করোনাভাইরাসে চীনে মৃতের সংখ্যা দিন দিন বেড়ে্ই চলছে। এ পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩০৪ জনে। ভাইরাসটিতে আরও আক্রান্ত হয়েছেন ১৪ হাজার ৩৮০ জন।

চীনের ৩১টি প্রদেশের সবগুলো এবং বিশ্বের অন্তত ১৮টি দেশে করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পর বিশ্বজুড়ে স্বাস্থ্যগত জরুরি অবস্থা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ভাইরাস সংক্রমণের কারণে চীন ভ্রমণের ওপর কড়াকড়ি আরোপ করেছে বেশ কিছু দেশ। চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে ভাইরাসটি ছড়িয়ে পড়েছে বলে ধারণা করা হচ্ছে।

হুবেই প্রদেশেই নতুন করে ৩২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। উহান শহরে এখন পর্যন্ত মোট ২২৪ জন প্রাণ হারালেন। নতুন করে আক্রান্ত হয়েছেন ১৯২১ জন। এই প্রদেশেই মোট আক্রান্তের সংখ্যা ৯০৭৪ জন।

গত মাসে চীনের উহান শহরে করোনা ভাইরাসের আবির্ভাব ঘটে। করোনা ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে চীনে বসন্ত উৎসবে সরকারি ছুটি বাড়ানোর নির্দেশ দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। আগে ২৪ থেকে ৩০ জানুয়ারি পর্যন্ত ছুটি থাকলেও এখন তা বাড়িয়ে ২ ফেব্রুয়ারি পর্যন্ত করা হয়েছে।

করোনা ভাইরাসের আতঙ্কে সতর্ক অবস্থানে রয়েছে বাংলাদেশ, ভারত, আমেরিকা, জাপান, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, মালয়েশিয়াসহ বিশ্বের অনেক দেশ। এসব দেশের বিমানবন্দরে চীন থেকে আগত যাত্রীদের স্ক্রিনিং করা হচ্ছে। ইতোমধ্যে চীন থেকে নিজেদের নাগরিকদের ফেরানোর উদ্যোগ নিয়েছে ভারত, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়াসহ আরও কিছু দেশ।

image_printপ্রিন্ট করুন
শেয়ার করুনঃ