শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

UCB Bank

পাঁচ বছরের মধ্যে সব এমআরপি কে ই-পাসপোর্টে রূপান্তর করা হবে

প্রকাশঃ

আগামী ৫ বছরের মধ্যে সব মেশিন রিডেবল পাসপোর্ট ( এমআরপি ) কে পর্যায়ক্রমে ই-পাসপোর্টে রূপান্তর করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জমান খান কামাল।

গতকাল (সোমবার) জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে এক প্রশ্নের লিখিত জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জমান খান কামাল এ কথা জানান।

তিনি বলেন, মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) এবং ই-পাসপোর্ট যুগপৎভাবে চলমান থাকবে। অগ্রাধিকার ভিত্তিতে ঢাকার বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস, উত্তরার আঞ্চলিক পাসপোর্ট অফিস এবং যাত্রাবাড়ী আঞ্চলিক পাসপোর্ট অফিসে ই-পাসপোর্ট কার্যক্রম চালু করা হয়েছে। ১৮ মাসের মধ্যে পর্যায়ক্রমে সকল বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস এবং আঞ্চলিক পাসপোর্ট অফিসসে ই-পাসপোর্ট চালু করা হবে।

মন্ত্রীর দেয়া তথ্য অনুযায়ী ৪৮ পাতার ৫ বছর মেয়াদি ই-পাসপোর্ট ফি সাড়ে ৩ হাজার টাকা (সাধারণ), জরুরি সাড়ে ৫ হাজার এবং অতিজরুরি সাড়ে ৭ হাজার টাকা। ৬৪ পাতার পাঁচবছর মেয়াদি ই-পাসপোর্ট সাড়ে ৫ হাজার (সাধারণ), জরুরি সাড়ে ৭ হাজার এবং অতিজরুরি সাড়ে ১০ হাজার।

৪৮ পাতার ১০ বছর মেয়াদি ই-পাসপোর্টের ফি যথাক্রমে ৫ হাজার, ৭ হাজার ও ৯ হাজার টাকা। ১০ বছর মেয়াদি ৬৪ পাতার ই-পাসপোর্ট ৭ হাজার (সাধারণ), জরুরি ৯ হাজার এবং অতিজরুরি ১২ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ