শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

UCB Bank

আন্তর্জাতিক নারী দিবস আজ

প্রকাশঃ

‘আমি প্রজন্মের সমতা: নারী অধিকারের প্রতি সচেতনতা’এই প্রতিপাদ্য নিয়ে আজ আজ ৮ মার্চ যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক নারী দিবস পালিত হচ্ছে

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় আজ রবিবার সকাল ১০টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে নারী দিবসের মূল অনুষ্ঠানের আয়োজন করেছে। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে। সেখানে দিবসের তাৎপর্য তুলে ধরে আলোচনা, সাংস্কৃতিক পরিবেশনা, প্রামাণ্যচিত্র প্রদর্শন ও জাতীয় পর্যায়ে পাঁচজন শ্রেষ্ঠ জয়িতাকে সম্মাননা দেওয়া হবে।

রাজধানীতে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) উদ্যোগে আজ সকাল ১১টায় ডিআরইউ চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হবে। আর জাতীয় প্রেস ক্লাবের উদ্যোগে বিকেল সাড়ে ৪টায় ‘নারী উন্নয়নে বঙ্গবন্ধু’ শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়েছে।

এ ছাড়াও দিবসটি উপলক্ষে জেলা ও উপজেলা পর্যায়ে শোভাযাত্রা, আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

উল্লেখ্য, ১৯১০ সালের ৮ মার্চ নিউ ইয়র্কের সেলাই কারখানার নারী শ্রমিকদের নারী আন্দোলনের প্রতি সম্মান জানাতে দিনটি আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালন করা হয়ে থাকে। ১৯৭৫ সাল থেকে ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস পালন শুরু করে জাতিসংঘ। এরপর থেকে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও পালন করা হয়ে থাকে নারী দিবস। বাংলাদেশে নারীসমাজের আর্থ-সামাজিক উন্নয়ন, নারী অধিকার রক্ষা, নারীর ক্ষমতায়ন ও সমতা সৃষ্টির জন্য দিবসটির গুরুত্ব অপরিসীম।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ