বুধবার, ২৪শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

ঢাকা শহর বিশ্বের প্রথম যানজটের শহর

প্রকাশঃ

ঢাকা শহর বিশ্বের প্রথম যানজটের শহর হিসেবে স্থান অর্জন করেছে। শুধু তাই নয়, ট্রাফিক অদক্ষতা এবং সময় অপচয়ের দিক থেকে শীর্ষে রয়েছে ঢাকা শহর।

‘নামবিও’ নামক বহুজাতিক গবেষণা প্রতিষ্ঠান হতে প্রকাশিত ওয়ার্ল্ড ট্রাফিক ইনডেক্স-২০১৯-এ এই তথ্যে ঢাকা শহরের নাম প্রথমে উঠে এসেছে। গতকাল শনিবার ‘নামবিও’র ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

বিভিন্ন দেশের রাজধানী ও গুরুত্বপূর্ণ ২০৭টি শহরকে বিবেচনায় নিয়ে এ তালিকা প্রণয়ন করেছে নামবিও। তালিকা প্রণয়নে কয়েকটি উপসূচক ব্যবহার করেছে নামবিও। এর মধ্যে রয়েছে সময় উপসূচক, সময় অপচয় উপসূচক, অদক্ষতা উপসূচক ও কার্বন-নিঃসরণ সূচক।

এর মধ্যে সময়, সময় অপচয় ও অদক্ষতা সূচকে ঢাকার অবস্থান রয়েছে শীর্ষে। আর কার্বন নিঃসরণ সূচকে ঢাকার অবস্থান ১০৯তম, কোলকাতা আছে ১১০-এ।

এর আগে ২০১৫ সালে যানজটে ঢাকার অবস্থান ছিল অষ্টম। ২০১৬ সালে অবস্থান ছিল তৃতীয় এবং ২০১৭ ও ২০১৮ সালে যানজটে ঢাকার অবস্থান ছিল দ্বিতীয়। আর এবার ২০১৯ সালে প্রথম।

যানজটের দিক থেকে দ্বিতীয় অবস্থানে আছে কলকাতা। তৃতীয় অবস্থানে রয়েছে নয়াদিল্লী। কেনিয়ার রাজধানী নাইরোবি রয়েছে চতুর্থ স্থানে। পঞ্চমে আছে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা, ষষ্ঠ শ্রীলঙ্কার কলম্বো, সাতে আছে মুম্বাই শহর। ফিলিপাইনের ম্যানিলা আছে অষ্টম স্থানে। আর ৯ নম্বরে আছে আরব আমিরাতের সারজা এবং ১০ম অবস্থানে ইরানের তেহরান রয়েছে নামবিওর এই তালিকায়।

যানজটের জন্য ঢাকার স্কোর হচ্ছে ২৯৭.৭৬। কলকাতার স্কোর ২৮৩.৬৮। ভারতের রাজধানী দিল্লিকে দেওয়া হয়েছে ২৭৭.৮১ স্কোর। নাইরোবির স্কোর ২৭৭.৬৬। আর জাকার্তার স্কোর হচ্ছে ২৭৪.৩৯।

এদিকে ২০১৯ সালেও বিশ্বের সবচেয়ে কম যানজটপূর্ণ শহরের মধ্যে গতবারের শীর্ষস্থান ধরে রেখেছে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা। এরপর রয়েছে চেক রিপাবলিকের শহর বিয়ারনো, ডেনমার্কের কোপেনহেগেন, সুইডেনের গোথেনবার্গ ও জার্মানির ফ্রাঙ্কফুর্ট।

PMI PMI-100 Exam Demo Is The Best Material

After a pause, I felt that I PMI-100 Exam Demo still didn t say anything about it. Because in the field of the roaring tractor, PMI-100 Exam Demo Lao Cai and the little girl, the daughter in CAPM PMI-100 law, still laughed and laughed there. Our group of Certified Associate in Project Management(CAPM) people suffering from Alzheimer s disease in advance are equally horrified in the people who are in the realm of today. Not the farther away from history, the better. People live, everyone PMI PMI-100 Exam Demo is free, PMI PMI-100 Exam Demo live with us, everyone is not free.

You speak clean, I am for you. Huang old PMI PMI-100 Exam Demo broken shoes are always so gentle. You go with the bag first. how about you East Dongzi said I will come back last Two Dongzi walked a few steps and touched a bag of tall and strong middle aged women in their 30s. Many people say that Liu Haizhu PMI PMI-100 Exam Demo s almost overnight success CAPM PMI-100 is Certified Associate in Project Management(CAPM) mainly related to his style. http://www.examscert.com Is the white PMI PMI-100 Exam Demo pigeon 22 or 24 PMI PMI-100 Exam Demo Dongbatian can t PMI-100 Exam Demo think of it anymore.

Li Wei also took over Certified Associate in Project Management(CAPM) and looked at PMI PMI-100 Exam Demo it. But the next CAPM PMI-100 day, he was still PMI-100 Exam Demo PMI-100 Exam Demo lying in bed and falling asleep. Her name PMI PMI-100 Exam Demo is Tian, and her name is Tianchi. Although he was small, he was lean, and he was meticulously maintained.

শেয়ার করুনঃ

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ