পুরো অর্থবছরের মুদ্রানীতি ঘোষণা আজ

প্রিন্ট

আজ বুধবার সকাল সাড়ে ১১টায় বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির নতুন মুদ্রানীতি ঘোষণা করেন। এটি ২০১৯-২০ পুরো অর্থবছরের জন্য নতুন মুদ্রানীতি।

২০০৬ সাল থেকে বছরে দুইবার মুদ্রানীতি ঘোষণা করা হলেও এবার থেকে তার ব্যতিক্রম হচ্ছে। দুইবারের পরিবর্তে একবার মুদ্রানীতি ঘোষণা করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক।

সূত্র জানায়, গত রবিবার বছরে একবার মুদ্রানীতি ঘোষণা করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। ওইদিন বিকেলে বাংলাদেশ ব্যাংকের গভর্নর এ সংক্রান্ত ফাইলে স্বাক্ষর করেছেন বলেও একাধিক সূত্র নিশ্চিত করেছে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোঃ সিরাজুল ইসলাম বলেন, মুদ্রানীতি সাধারণত বছরে দুইবার করার কথা। তবে এবার যদি গভর্নর মনে করেন বছরে একবার মুদ্রানীতি করবেন। করতে পারে কারণ এটি গবর্নের নিজস্ব বিষয়। তিনি যদি মনে করেন বছরে দুইবারের পরিবর্তে একবার করা হবে তাও হতে পারে। সিরাজুল ইসলাম আরও বলেন, বাজেট বছরে একবার হয়, সেক্ষেত্রে মুদ্রানীতিও বছরে একবার হতে পারে।

আজ ১ জুলাই ঘোষিত মুদ্রানীতিতে বেসরকারীখাতে ঋণ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা কমানো হতে পারে। অর্থাৎ আগামী অর্থবছরের জন্য ঋণ প্রবৃদ্ধি ১৫ শতাংশ ধরে ২০১৯-২০ অর্থবছরের জন্য মুদ্রানীতি ঘোষণা করা হতে পারে। যা চলতি বছরের প্রথমার্ধের ঘোষিত মুদ্রানীতির লক্ষ্যমাত্রার চেয়ে দেড় শতাংশ কম। ২০১৯ সালের জানুয়ারি মাসে ঘোষিত মুদ্রানীতিতে বেসরকারী খাতে ঋণ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ১৬.৫ শতাংশ। এ সময় বেসরকারী খাতে ১১.২৯ শতাংশ ঋণ প্রবৃদ্ধি হয়েছে।

শেয়ার করুন