শনিবার, ২০শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

উড়োজাহাজ সংকটে ফিরতি হজ ফ্লাইটের বিপর্যয়

প্রকাশঃ

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি উড়োজাহাজ বোয়িং ৭৭৭-৩০০ইআর বিকল হওয়ায় ফিরতি হজ ফ্লাইটের বিপর্যয় নেমে এসেছে। উড়োজাহাজটি বর্তমানে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের হ্যাঙ্গারে রাখা হয়েছে। উড়োজাহাজটি হঠাৎ করে বিকল হওয়ায় এর প্রভাব পড়েছে নিয়মিত ফিরতি হজ এবং জেদ্দা-রিয়াদের শিডিউল ফ্লাইটে।

বিমান বাংলাদেশ সূত্রে জানা গেছে, এ বছর হজযাত্রীদের পরিবহনে বিমান নিজস্ব চারটি বোয়িং ৭৭৭-৩০০ইআর উড়োজাহাজ ব্যবহার করছে। একেকটি ফ্লাইট ৪১৯ জন যাত্রী পরিবহনে সক্ষম। একটিতে যান্ত্রিক ত্রুটির কারণে নির্ধারিত ফ্লাইটে দেশে ফিরতে পারছেন না হাজিরা। ফলে দুর্ভোগে পড়তে হচ্ছে তাদের।

এ প্রসঙ্গে বিমানের উপ-মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার বলেন, ‘একটি উড়োজাহাজের যান্ত্রিক ত্রুটির কারণে কিছু সংখ্যক হাজিকে সময়মতো ঢাকায় ফেরত আনা বিঘ্নিত হয়েছে। বিমান তার নিজস্ব ব্যবস্থাপনায় এবং নিজ খরচে হাজিদের প্রয়োজনীয় সব সহযোগিতা প্রদান করে দ্রুত ঢাকায় আনার ব্যবস্থা করছে। তবে উড়োজাহাজটি কবে নাগাদ ঠিক হবে তা জানাতে পারেননি তাহেরা খন্দকার।

এ বিষয়ে বিমানের প্রকৌশল বিভাগের ঊর্ধ্বতন এ কর্মকর্তা জানান, গ্রাউন্ডেড থাকা বোয়িং ৭৭৭-৩০ইআর (এটুএএইচএম) উড়োজাহাজটির ইঞ্জিনে সমস্যা দেখা গেছে। এ বিষয়ে নির্মাতা প্রতিষ্ঠান বোয়িংয়ের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। বোয়িং কর্তৃপক্ষ ইঞ্জিন পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছে। আশা করা যাচ্ছে আগামী মাসের প্রথম সপ্তাহেই উড়োজাহাজটি উড্ডয়নযোগ্য হবে।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ