বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

মধ্যপ্রাচ্যে ভিসা বন্ধ থাকায় বাংলাদেশের জনশক্তি রপ্তানি কমেছে

প্রকাশঃ

সৌদি আরব ও কাতারসহ মধ্যপ্রাচ্যে ভিসা বন্ধ থাকায় বাংলাদেশের জনশক্তি রপ্তানি কমেছে। নেতিবাচক প্রচারনার কারণেও জনশক্তি রপ্তানি কমেছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সির (বায়রা) সভাপতি বেনজীর আহমদ।

গতকাল মঙ্গলবার রাজধানীর ইস্কাটনে বায়রা কার্যালয়ে মালয়েশিয়া ও সৌদি আরবের শ্রম বাজার নিয়ে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে সংগঠনের মহাসচিব শামীম আহমেদ চৌধুরী নোমান ও সাবেক মহাসচিব মনসুর আহমেদ কামাল এবং অর্থসচিব সওকত হোসাইন সিকদারসহ বিভিন্ন পর্যায়ের নেতারা উপস্থিত ছিলেন।

বায়রা সভাপতি বেনজীর আহমদ বলেন, সরকার মালয়েশিয়াসহ বিভিন্ন দেশে নতুন নতুন শ্রম বাজার উন্মুক্ত করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বায়রা সব সময় সিন্ডিকেট মুক্ত শ্রম বাজারের পক্ষে। তবে একটি স্বার্থান্বেষী মহল বিভিন্ন মাধ্যমে মিথ্যা ও বিভ্রান্তিমূলক তথ্যপ্রচার করে শ্রমবাজারকে ক্ষতিগ্রস্ত করার পাঁয়তারা করছে।

তিনি বলেন, মালয়েশিয়ায় নতুন করে শ্রমবাজার উন্মুক্ত হচ্ছে। আমাদের চেষ্টা থাকবে এই বাজারকে সিন্ডিকেট মুক্ত রাখা। তবে নতুন শ্রম বাজারে সিন্ডিকেট মুক্ত রাখার নিশ্চয়তা দিতে পারব না। সিন্ডিকেটের কারণে প্রতিবছর ওয়ার্ক পারমিট নিয়ে যারা বিদেশে যান, তাদের অতিরিক্ত অর্থ ব্যয় হয়। সেই সঙ্গে অন্যসব রিক্রুটিং এজেন্সি জিম্মি হয়ে পড়ে সিন্ডিকেটের হাতে।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ