প্রচ্ছদ কর্পোরেট সংবাদ ঈদের আগেই বিনিয়োগকারীদের অমীমাংসিত লভ্যাংশের ৯৩ শতাংশ দাবী নিষ্পত্তি

ঈদের আগেই বিনিয়োগকারীদের অমীমাংসিত লভ্যাংশের ৯৩ শতাংশ দাবী নিষ্পত্তি

0

আজ আরও ত্রিশ জন বিনিয়োগকারীর অমীমাংসিত লভ্যাংশের দাবী নিষ্পত্তি করেছে ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড। নিষ্পত্তিকৃত দাবীর পরিমাণ ২০,১৫,৪৫৩ (বিশ লক্ষ পনেরো হাজার চারশত তেপ্পান্ন) টাকা, যা এখন পর্যন্ত সিএমএসএফ এর গৃহীত মোট দাবীর ৯৩ শতাংশ। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ‘দ্যা বিএসইসি (ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড) রুলস, ২০২১’ এর অধীনে সিএমএসএফ গঠিত হয়েছে। বিনিয়োগকারীদের দাবি নিষ্পত্তি এই ফান্ডের অন্যতম প্রধান দায়িত্ব। এই দায়িত্বের অংশ হিসেবে সিএমএসএফ ২৮ এপ্রিল, ২০২২ তারিখে ৩০ জন বিনিয়োগকারীর দাবি নিষ্পত্তি করেছে, যাদের মধ্যে পাঁচ জন নারী (ইফফাত সানিয়া হোসেন, খোশ আক্তার, মিশু তানজিন, হাফিজা বেগম এবং পারভিন হোসেন)।

উল্লেখ্য যে, ১৫ মার্চ, ২০২২ তারিখে সিএমএসএফ আনুষ্ঠানিকভাবে হোটেল পূর্বাণীতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সম্মানে ১৮ জন বিনিয়োগকারীর দাবিকৃত অর্থ পরিশোধের মাধ্যমে দাবি নিস্পত্তি পরিষেবা চালু করে, যেখানে ১,১৭,৭৭৩ (এক লক্ষ সতের হাজার সাতশো তিয়াত্তর) টাকা পরিশোধ করা হয়। সিএমএসএফ চেয়ারম্যান জনাব মোঃ নজিবুর রহমানের সভাপতিত্বে আয়োজিত এই অনুষ্ঠানে বিএসইসি চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বিনিয়োগকারীদের হাতে চেক হস্তান্তর করেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিএসইসি কমিশনার ডঃ শেখ শামসুদ্দিন আহমেদ, সিএমএসএফ বোর্ড অব গভর্নরস এর সম্মানিত সদস্যগণ এবং আমন্ত্রিত অতিথিবৃন্দ।

সিএমএসএফ কার্যক্রম শুরুর পর থেকে ২৮ এপ্রিল ২০২২ পর্যন্ত বিনিয়োগকারীদের কাছ থেকে মোট ২২,৯৬,৮৮০ (বাইশ লাখ ছিয়ানব্বই হাজার আটশ আশি) টাকার অমীমাংসিত দাবি নিষ্পত্তির আবেদন গ্রহণ করেছে। এর প্রেক্ষিতে ইতোমধ্যে একুশ লক্ষ তেত্রিশ হাজার দুইশত ছাব্বিশ টাকার দাবি নিষ্পত্তি করেছে যা মোট দাবীর ৯৩ শতাংশ।

সিএমএসএফ বিধিমালা অনুযায়ী, সিএমএসএফ ফান্ডে টাকা স্থানান্তর হওয়ার পর যদি কোন বিনিয়োগকারী তার নগদ লভ্যাংশ দাবি করে, তাহলে এরুপ দাবি গ্রহণের পনেরো দিনের মধ্যে ইস্যুয়ার কোম্পানি দাবীর সত্যতা যাচাই করে তা সিএমএসএফ কে পাঠায়। অতঃপর সিএমএসএফ পুনরায় যাচাই বাছাই করে ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফারের মাধ্যমে দাবিকৃত অর্থ বিনিয়োগকারীর ব্যাংক অ্যাকাউন্টে পাঠিয়ে দেয়। স্টক লভ্যাংশ দাবীর ক্ষেত্রে সিএমএসএফ বিও অ্যাকাউন্ট থেকে বিনিয়োগকারীর বিও অ্যাকাউন্টে দাবিকৃত শেয়ার পাঠিয়ে দেয়া হয়। সিএমএসএফ বিনিয়োগকারীদের স্বার্থরক্ষা এবং একটি দক্ষ পুঁজিবাজার গঠনে কাজ করে যাচ্ছে।
সিএমএসএফ চেয়ারম্যান জনাব মোঃ নজিবুর রহমান বলেন, আমরা বিনিয়োগকারীদের বৃহত্তর স্বার্থ নিশ্চিত করা এবং যথাযথ যাচাই সাপেক্ষে অবিলম্বে দাবি নিষ্পত্তির জন্য কাজ করে যাচ্ছি। আমরা দৃঢ় বিশ্বাস রাখি, সিএমএসএফ এর কার্যক্রমের মাধ্যমে পুঁজিবাজারে ইতিবাচক পরিবর্তন আসবে।

শেয়ার করুনঃ

কোন মন্তব্য নেই

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

Exit mobile version