প্রচ্ছদ অন্যান্য দাগনভূঁইয়া থানার গৌতমখালী গ্রাম পুনর্বিকাশে হবে ’মডেল গ্রাম’

দাগনভূঁইয়া থানার গৌতমখালী গ্রাম পুনর্বিকাশে হবে ’মডেল গ্রাম’

0
প্রেস রিলিজ

বর্তমানে বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল অর্থনীতির একটি দেশ হচ্ছে বাংলাদেশ। সার্বিক উন্নয়নের প্রভাব শহরের পাশাপাশি দেশের প্রতিটি গ্রামেও স্পষ্ট। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশিত “গ্রাম হবে শহর” এই শ্লোগানকে সামনে রেখে আমরা, একটি পরিবেশবান্ধব গ্রামের পুনর্বিকাশ-এর পরিকল্পনা হাতে নিয়েছি। এই পরিকল্পনার শুরুটা একান্তই আমাদের প্রকল্প চেয়ারম্যান জনাব নিজাম চৌধুরীর নিজস্ব প্রস্তাবনা। আমরা ফেনী জেলার দাগনভূঁইয়া থানায় অবস্থিত ছোট ফেনী নদী দ্বারা পরিবেষ্টিত ১নং সিন্দরপূর ইউনিয়নের গৌতমখালী গ্রামের উপর আমাদের প্রাথমিক পরিকল্পনা নিয়ে ডিজাইন এবং রিসার্চ পর্যায়ের কাজ শুরু করেছি। আমাদের পরিকল্পনাটি আন্তর্জাতিক পর্যায়ে স্বীকৃত “ইউ এস গ্রীন বিল্ডিং”-এর পরিবেশবান্ধব রেটিং সিস্টেম “LEED (Leadership In Energy & Environmental Design)” – LEED ND : Neighborhood Development অনুযায়ী একটি লোকালিট্রি উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়ন করা হবে।

আমরা আশা করি, একটি সাস্টেইনেবল / পরিবেশবান্ধব গ্রামের আন্তর্জাতিক মানের মডেল পরিকল্পনার মাধ্যমে আমাদের দেশের সাধারণ গ্রামগুলোর পরিবেশবান্ধব বৈশিষ্ট্যকে বজায় রেখে এবং সকল আধুনিক সুযোগ-সুবিধার সমবণ্টনের দ্বারা সরকারের পাশাপাশি ব্যক্তিগত পর্যায়েও কাজ করার এই উদাহরণ বঙ্গবন্ধুর কাঙ্ক্ষিত সোনার বাংলার বিনির্মাণে কিছুটা হলেও অনুপ্রেরণা যোগাবে। এই পরিবেশবান্ধব গ্রামের নির্ধারিত পরিকল্পনা বাস্তবায়ন প্র্যাকটিস আর্কিটেক্টস কনসালটেন্ট হিসেবে ভূমিকা রাখছে।

আমরা খুব শীঘ্রই এই প্রজেক্ট-এর বাস্তবায়ন পর্যায়ের কাজ শুরু করতে যাচ্ছি। এতে আমরা মূলত এনার্জি এফিসিয়েন্সি/ বিদ্যুৎশক্তির সাশ্রয়, ওয়াটার এফিসিয়েন্সি/ নিরাপদ পানির সাশ্রয়, ওয়েস্ট রিডাকশন/ বর্জ্য হ্রাসকরন, কার্বন রিডাকশন/ কার্বন হ্রাসকরন এই বৈশিষ্ট্যগুলো নিয়ে কাজ করব।

শেয়ার করুনঃ

কোন মন্তব্য নেই

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

Exit mobile version