প্রচ্ছদ বিশেষ খবর মঙ্গলবার থেকে সপ্তাহজুড়ে বিভিন্ন জেলায় বৃষ্টি ও কালবৈশাখীর সম্ভাবনা

মঙ্গলবার থেকে সপ্তাহজুড়ে বিভিন্ন জেলায় বৃষ্টি ও কালবৈশাখীর সম্ভাবনা

0
Cyclone

মঙ্গলবার থেকে দেশের বিভিন্ন জেলায় কালবৈশাখী, বৃষ্টি এবং বজ্রপাতের প্রবল সম্ভাবনা আছে। সেই সঙ্গে আজ বিকেল ৫ থেকে রাত ১০ টার মধ্যে ঢাকায় বৃষ্টির সম্ভাবনা আছে।

আবহাওয়া পূর্বাভাসের বিভিন্ন মডেল পর্যালোচনা করে আবহাওয়াবিদরা এই সম্ভাবনার কথা জানিয়েছেন। কানাডার সাসক্যাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ বলেছেন, আবহাওয়া পূর্বাভাসের আমেরিকান মডেল, ইউরোপীয় মডেলসহ প্রায় সবগুলো মডেল এই পূর্বাভাস দিচ্ছে।

অন্যদিকে ঢাকা আবহাওয়া অফিস থেকে বলা হচ্ছে দেশের কিছু কিছু এলাকায় কালবৈশাখী ঝড় হতে পারে। সেই সঙ্গে দমকা হাওয়া ও বজ্রবৃষ্টি বৃষ্টি হতে পারে। তবে শিলাবৃষ্টির ব্যাপারে নিশ্চিত করে কিছু বলতে পারেননি আবহাওয়াবিদরা।

ঢাকা আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ মো. শাহিনুল ইসলাম বলেন, ‘আজ সকাল পর্যন্ত যে তথ্য আছে সে অনুযায়ী আগামী ৩ দিন সিলেট বিভাগের প্রায় সব জেলায় দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।’

এ ছাড়া রংপুর, রাজশাহী, চট্টগ্রাম, ময়মনসিংহ এবং ঢাকা বিভাগের দুই একটি জায়গায় দমকা হাওয়া অথবা বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে, বলেন এই আবহাওয়াবিদ।

মোস্তফা কামাল পলাশ বলেন, ‘বাংলাদেশে কালবৈশাখী ঝড়ের মৌসুম শুরু হয়েছে। আগামী ১ সপ্তাহ প্রায় প্রতিদিন সকাল ও রাতে দেশের বিভিন্ন জেলায় বজ্রপাত, বৃষ্টি, ও শিলাবৃষ্টি হওয়ার প্রবল সম্ভাবনা দেখা যাচ্ছে।’

‘আগামীকাল ভোর থেকে দুপুর পর্যন্ত রংপুর, ময়মনসিংহ, ও সিলেট বিভাগের জেলাগুলোতে কালবৈশাখী ঝড় হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। বিশেষ করে দিনাজপুর, নীলফামারী, পঞ্চগড়, লালমনিরহাট, কুড়িগ্রাম, গাইবান্ধা, জামালপুর, শেরপুর, নেত্রকোনা, সুনামগঞ্জ, সিলেট, কিশোরগঞ্জ জেলায়।’

সপ্তাহ জুড়ে সকালে রংপুর-দিনাজপুর এলাকায় এবং সন্ধ্যার পরে ঢাকায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে প্রায় শতভাগ। তবে এ সময় বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ কম থাকায় বৃষ্টির পরিমাণ কম হলেও ধূলি ঝড়ের সম্ভাবনা বেশি বলে জানান এই আবহাওয়া বিশেষজ্ঞ।

এই সময়ে তাপমাত্রা বৃদ্ধি পাওয়া, বায়ুর আর্দ্রতার স্বল্পতা এবং বাতাসে বিভিন্ন ধরণের বায়ু প্রবাহের কারণে কালবৈশাখী ঝড়, বজ্রবৃষ্টি এবং শিলাবৃষ্টি হয়ে থাকে বলেন জানান এই আবহাওয়া গবেষক।

শেয়ার করুনঃ

কোন মন্তব্য নেই

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

Exit mobile version