প্রচ্ছদ ব্যাংক-বিমা ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান সাউথইস্ট ব্যাংকের বার্ষিক ঝুঁকি সম্মেলন – ২০২৪

সাউথইস্ট ব্যাংকের বার্ষিক ঝুঁকি সম্মেলন – ২০২৪

0
Southeast Bank Annual Risk Conference

সাউথইস্ট ব্যাংক পিএলসি.-এর “বার্ষিক ঝুঁকি সম্মেলন ২০২৪” গত ০৯ অক্টোবর, ২০২৪ বুধবার রাজধানীর দিলকুশাস্থ ব্যাংকের প্রধান কার্যালয়ে ডিজিটাল প্লাটফর্ম এবং স্বশরীরে উপস্থিতির মাধ্যমে হাইব্রিড পদ্ধতিতে আয়োজন করা হয়েছে। সাউথইস্ট ব্যাংক পিএলসি. এর ব্যবস্থাপনা পরিচালক জনাব নুরুদ্দিন মোঃ ছাদেক হোসাইন কনফারেন্সের উদ্বোধন করেন। জনাব হোসাইন তার বক্তব্যে ব্যাংকে একটি শক্তিশালী রিস্ক কালচার প্রতিষ্ঠায় এই রিস্ক কনফারেন্সের ভূমিকার ওপর গুরুত্বারোপ করেন।

এছাড়াও তিনি তার বক্তব্যে সাম্প্রতিক সময়ে ব্যাংকের বিভিন্ন সূচকে উন্নতির বিষয়গুলো তুলে ধরেন। যেমনঃ ২০২৪ সালের সেপ্টেম্বরে ব্যাংকের পরিচালন মুনাফা দাঁড়িয়েছে ৮৯৩.৬৬ কোটি টাকা, যা বিগত বছরের তুলনায় ৪৭% বা ২৮৫.৮৩ কোটি টাকার একটি উল্লেখযোগ্য প্রবৃদ্ধি, ব্যাংক চলতি বছরের প্রথম ৯ মাসে আমানত প্রবৃদ্ধির পরিমাণ ২,০৭৪ কোটি টাকা এবং ঋণ ও অগ্রিমের প্রবৃদ্ধির হার ৭% বা ২,৩৬৭ কোটি টাকা অর্জন করতে সক্ষম হয়, ব্যাংক বিগত বছরের সংস্থান ঘাটতি ৩৩০ কোটি টাকা পূরন করে ভবিষ্যৎ ঝুঁকি বিবেচনায় অতিরিক্ত আরো ১০০ কোটি টাকা সংস্থানের জন্য সিদ্ধান্ত গ্রহণ করেছে, এছাড়াও ব্যাংক চলতি বছরের সেপ্টেম্বর মাস শেষে গত বছরের একই সময়ের তুলনায় আমদানি বানিজ্যে ২২%, রপ্তানি বানিজ্যে ৩% ও রেমিট্যান্স-এ ৩৮% প্রবৃদ্ধি অর্জনে সক্ষম হয়।

তিনি ২০২৪ সালের প্রথম ৯ মাসের লক্ষ্য অর্জন করতে সক্ষম হওয়ায় শাখা ব্যবস্থাপকসহ প্রধান কার্যালয়ের সকল কর্মকর্তাকে ধন্যবাদ জ্ঞাপন করেন। ভবিষ্যতে সাফল্যের এ ধারা অব্যাহত রাখতে এবং প্রতিটি সূচকে প্রবৃদ্ধির ধারা বজায় রাখতে সকলকে একযোগে কাজ করার জন্য নির্দেশ প্রদান করেন।

বাংলাদেশ ব্যাংকের অফ-সাইট সুপারভিশন, বিভাগ-২ এর যুগ্ম পরিচালক জনাব মাহমুদা হক অনুষ্ঠানে স্পিকার হিসেবে উপস্থিত ছিলেন। তিনি তার মূল্যবান বক্তব্যে ব্যাংকের বিভিন্ন ধরনের ঝুঁকি, সেই সকল ঝুঁকি নিয়ন্ত্রন পদ্ধতি এবং সুশাসনের উপর আলোকপাত করেন। যেহেতু আর্থিকখাত ক্রমাগত বিকশিত হচ্ছে এবং ঝুঁকির প্রকৃতি প্রতিনিয়ত পরিবর্তিত হচ্ছে, তিনি ব্যাংকের সকল স্তরে সক্রিয় ঝুঁকি সচেতনতার সংস্কৃতি গড়ে তোলার নিমিত্তে উন্নত ঝুঁকি ব্যবস্থাপনা পদ্ধতি গ্রহণ করার উপর জোর দিয়েছেন।

ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালকবৃন্দ মোঃ মাছুম উদ্দিন খান, আবিদুর রহমান চৌধুরী, এবং এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও চিফ রিস্ক অফিসার খোরশেদ আলম চৌধুরীসহ ব্যাংকের প্রধান কার্যালয়ের সকল বিভাগীয় প্রধান ও নির্বাহীবৃন্দ কনফারেন্সে স্বশরীরে উপস্থিত ছিলেন।

ব্যাংকের সকল শাখাসমূহের ম্যানেজার, অপারেশন ম্যানেজার এবং অফসোর ব্যাংকিং ইউনিট ও উপশাখাসমূহের ইনচার্জগণ ডিজিটাল প্লাটফর্মের মাধ্যমে অনলাইনে কনফারেন্সে অংশগ্রহণ করেন।

শেয়ার করুনঃ

কোন মন্তব্য নেই

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

Exit mobile version