প্রচ্ছদ পুঁজিবাজার স্ত্রীকে শেয়ার উপহার দেবেন ন্যাশনাল ব্যাংকের উদ্যোক্তা

স্ত্রীকে শেয়ার উপহার দেবেন ন্যাশনাল ব্যাংকের উদ্যোক্তা

0

পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের প্রতিষ্ঠান ন্যাশনাল ব্যাংকের (এনবিএল) উদ্যোক্তা মাহবুবুর রহমান তার স্ত্রী হামিদা রহমানকে ব্যাংকটির ৭০ লাখ শেয়ার উপহার হিসেবে দেবেন। সোমবার (৭ সেপ্টেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে এ তথ্য জানানো হয়েছে।

ডিএসই জানিয়েছে, মাহাবুবুর রহমানের কাছে এনবিএলর এক কোটি ৪৫ লাখ ৮৭ হাজার ২০৫টি শেয়ার রয়েছে। এই শেয়ার থেকে তিনি তার স্ত্রী হামিদা রহমানকে ৭০ লাখ শেয়ার উপহার দেবেন। আগামী ৩০ কার্যদিবসের মধ্যে এই শেয়ার উপহার দেয়া হবে।

ডিএসইর তথ্য অনুযায়ী, ২৯২০ কোটি ৪০ লাখ টাকা পরিশোধিত মূলধনের এই ব্যাংকটির মোট শেয়ার সংখ্যা ৩৯২ কোটি তিন লাখ ৯৮ হাজার ৭০৫টি।

এরমধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে আছে ৩১.২২ শতাংশ শেয়ার। বাকি শেয়ারের মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছে আছে ৪৬.৯৩ শতাংশ। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২০.৬৫ শতাংশ এবং বিদেশিদের কাছে ১.২০ শেয়ার আছে।

বিশাল অঙ্কের এই পরিশোধিত মূলধনের পেছনে মূল ভূমিকা রেখেছে ব্যাংকটির বছরের পর বছর বোনাস শেয়ার লভ্যাংশ দেয়া। ব্যাংকটির সর্বশেষ কবে নগদ লভ্যাংশ দিয়েছে সে সংক্রান্ত কোনো তথ্য ডিএসইর ওয়েবসাইটে নেই।

তবে ১৯৮৫ সাল থেকেই কোম্পানিটি লভ্যাংশ হিসেবে বোনাস শেয়ার দিচ্ছে বলে ডিএসইর ওয়েবসাইটে তথ্য রয়েছে। সর্বশেষ ২০১৮ সালে ১০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেয় কোম্পানিটি। ২০১৭ সালে ১২ শতাংশ, ২০১৬ সালে ২০ শতাংশ, ২০১৫ সালে ১৫ শতাংশ এবং ২০১৪ সালে ১০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেয় ব্যাংকটি।

শেয়ার করুনঃ

কোন মন্তব্য নেই

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

Exit mobile version