প্রচ্ছদ বিশেষ খবর আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তাদের প্রমোশনেও ব্যাংকিং ডিপ্লোমা বাধ্যতামূলক

আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তাদের প্রমোশনেও ব্যাংকিং ডিপ্লোমা বাধ্যতামূলক

0

ব্যাংকিং সেক্টরের মতো আর্থিক প্রতিষ্ঠানগুলোতেও কর্মকর্তাদের দক্ষতা, যোগ্যতা এবং সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে ব্যাংকিং ডিপ্লোমা ডিগ্রি থাকা বাধ্যতামূলক করা হয়েছে। বুধবার (২২ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ এ সংক্রান্ত একটি নির্দেশনা দিয়ে সব আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী বরাবর পাঠায়।

কেন্দ্রীয় ব্যাংকের এ নির্দেশনায় বলা হয়, কর্মকর্তাদের ব্যাংকিং ডিপ্লোমা ডিগ্রি আর্থিক খাত সম্পর্কিত জ্ঞান অর্জন ও যাচাইয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। আর্থিক প্রতিষ্ঠানসমূহে কর্মরত কর্মকর্তাদের আর্থিক খাতের আইন ও নিয়মাচার অনুশীলন সম্পর্কিত জ্ঞান অর্জন অত্যাবশ্যক। সিনিয়র অফিসার অথবা সমতুল্য পদের পরবর্তী সব পদে পদোন্নতিতে ইনস্টিটিউট অব ব্যাংকার্স বাংলাদেশের (আইবিবি) জুনিয়র অ্যাসোসিয়েট ও ডিপ্লোমা অ্যাসোসিয়েট এই দুই পরীক্ষা পাস বাধ্যতামূলক করা হয়েছে।

বলা হয় আর্থিক প্রতিষ্ঠান কার্যক্রমে সরাসরি সংশ্লিষ্ট নয় (যেমন ডাক্তার, আইন কর্মকর্তা, প্রকৌশলী এবং প্রচার ও প্রকাশনা সংশ্লিষ্ট) এমন কর্মকর্তাদের ক্ষেত্রে এ নির্দেশনা প্রযোজ্য হবে না। এ নির্দেশনা ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে কার্যকর হবে। আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩ এর ১৮ (ছ) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হয়।

শেয়ার করুনঃ

কোন মন্তব্য নেই

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

Exit mobile version