প্রচ্ছদ কর্পোরেট সংবাদ ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এগ্রিকালচারাল রিসার্চ ইনস্টিটিউটের মধ্যে ইউসিবি...

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এগ্রিকালচারাল রিসার্চ ইনস্টিটিউটের মধ্যে ইউসিবি এগ্রো-সিএসআর প্রকল্পের অধীনে দুটি ভিন্ন সমঝোতা স্বাক্ষর

0
ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি (ইউসিবি) সম্প্রতি এগ্রো-সিএসআর প্রকল্পের আওতায় বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বিএইউ)-এর সাথে দুটি ভিন্ন সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে।

বাংলাদেশ এগ্রিকালচারাল রিসার্চ ইনস্টিটিউটের সাথে ‘বারি উদ্ভাবিত নিরাপদ সবজি উৎপাদনের জন্য বায়ো-প্রযুক্তিভিত্তিক পোকামাকড় ব্যবস্থাপনা প্রযুক্তি উন্নত করা’ এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (BAU) সাথে ‘আখ-ভিত্তিক সাথী ফসল ও বাংলাদেশের লবণাক্তপ্রবণ সন্দ্বীপে ঝুঁকি-সহনশীল ধানের জাতের চাষ’ শীর্ষক দুটি ভিন্ন প্রকল্পের জন্য এমওইউ স্বাক্ষরিত হয়েছে।

এই গবেষণা প্রকল্পের মূল উদ্দেশ্য হলো: জলবায়ু-সহনশীল আখ-ভিত্তিক সাথী ফসলের মাধ্যমে ফসলের উৎপাদনশীলতা বৃদ্ধি করা এবং লবণ-সহনশীল ধান চাষ প্রবর্তন এবং লবণাক্ততা ঝুঁকি উপশমকারী কৃষি ব্যবস্থা গ্রহণের মাধ্যমে ধানের উৎপাদনশীলতা বৃদ্ধি করা; বাংলাদেশের সন্দ্বীপে জলবায়ু-সহনশীল শস্য উৎপাদন পদ্ধতির উন্নয়নে এবং বারি উদ্ভাবিত বায়ো-প্রযুক্তিভিত্তিক পোকামাকড় ব্যবস্থাপনা প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে কৃষকদের নিরাপদ সবজি চাষে উদ্বুদ্ধকরণ।

ইউসিবির উপ-ব্যবস্থাপনা পরিচালক জনাব এ টি এম তাহমিদুজ্জামান এফসিএস ও কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহের কৃষিবিদ্যা অনুষদ বিভাগের প্রফেসর ড. আহমেদ খায়রুল হাসান, এবং বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও কীটতত্ত্ব বিভাগের প্রধান ড. নির্মল কুমার দত্ত ইউসিবির কর্পোরেট অফিসে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

বিটিভির মাটি ও মানুষ অনুষ্ঠানের উপস্থাপক এবং কৃষিতথ্য বিশ্লেষক জনাব রেজাউল করিম সিদ্দিক, ইউসিবির এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও ব্র্যান্ড মার্কেটিং এবং কর্পোরেট অ্যাফেয়ার্স বিভাগের প্রধান জনাব আবুল কালাম আজাদ ইউসিবির এসএমই ব্যাংকিং বিভাগের প্রধান জনাব মহসিনুর রহমান, বারির প্রিন্সিপাল সায়েন্টিফিক অফিসার ড. এ কে এম জিয়াউর রহমানসহ উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

শেয়ার করুনঃ

কোন মন্তব্য নেই

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

Exit mobile version