প্রচ্ছদ ব্যাংক-বিমা ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান ইউরোপীয় ইউনিয়নভুক্ত ১০টি দেশের করোনা পরিস্থিতি অনেক বেশি উদ্বেগজনক

ইউরোপীয় ইউনিয়নভুক্ত ১০টি দেশের করোনা পরিস্থিতি অনেক বেশি উদ্বেগজনক

0
করোনা ভাইরাস

ইউরোপীয় ইউনিয়নভুক্ত ১০টি দেশের করোনা পরিস্থিতি অনেক বেশি উদ্বেগজনক। শুক্রবার ইউরোপিয়ান সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এই সতর্কবার্তা দিয়েছে। সংস্থাটি বলেছে, ‘মহামারির সামগ্রিক পরিস্থিতি উচ্চ ও দ্রুত ক্রমবর্ধমান সংক্রমণ হার এবং ধীর ও ক্রমবর্ধমান মৃত্যুর হার চিহ্নিত হয়েছে। সংক্রমণ হার, মৃত্যুর হার এবং হাসপাতাল ও আইসিইউ ভর্তি সবই আগামী দুই সপ্তাহে বাড়বে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।’ সাপ্তাহিক ঝুঁকি পর্যালোচনায় বলা হয়েছে, সবচেয়ে উদ্বেগজনক পর্যায়ে রয়েছে বেলজিয়াম, বুলগেরিয়া, ক্রোয়েশিয়া, চেক প্রজাতন্ত্র, ইস্তোনিয়া, গ্রিস, হাঙ্গেরি, নেদারল্যান্ডস, পোল্যান্ড ও স্লোভেনিয়া।

ইউরোপীয় ইউনিয়নভুক্ত এসব দেশে আগামী কয়েক সপ্তাহে  সংক্রমণ ও মৃত্যুর হার ৫০ শতাংশ বাড়তে পারে। সংস্থাটি বলেছে, ‘যেসব দেশে টিকা গ্রহণের হার কম সেসব দেশে সংক্রমণ সবচেয়ে বেশি।’ অপরদিকে, করোনার বিশ্বচিত্রে নতুন আক্রান্ত রোগীর হিসেবে শুক্রবার শীর্ষে ছিল যুক্তরাষ্ট্র এবং এইদিন সর্বোচ্চ মৃত্যু হয়েছে রাশিয়ায়। একদিনে বিশ্বে আক্রান্ত হয়েছেন ৫ লাখ ১৬ হাজার ৬১২ জন এবং মৃত্যু হয়েছে ৭ হাজার ২৪৫ জনের। বিশ্বজুড়ে করোনার দৈনিক সংক্রমণ-মৃত্যুর এই সংখ্যা অবশ্য আগের দিন বৃহস্পতিবারের চেয়ে কিছুটা কম। বৃহস্পতিবার বিশ্বে করোনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৫ লাখ ৫৭ হাজার ১ এবং এ রোগে মৃতের সংখ্যা ছিল ৭ হাজার ৪৭৯ জন। করোনা মহামারি শুরুর পর থেকে বিশ্বে এ রোগে আক্রান্ত, মৃত্যু ও সুস্থ হয়ে ওঠাদের হালনাগাদ তথ্য প্রদানকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এ তথ্য জানা গেছে।

শুক্রবার দৈনিক আক্রান্তে বিশ্বে শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ৯০ হাজার ২০৮ জন এবং একই দিন করোনায় মৃত্যু হয়েছে ৯৮৭ জনের। দৈনিক মৃত্যুতে শীর্ষে থাকা রাশিয়ায় মারা গেছেন ১ হাজার ২৩৫ জন। শুক্রবার দেশটিতে নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৪০ হাজার ১২৩ জন। যুক্তরাষ্ট্র এবং রাশিয়া ছাড়া অন্যান্য যেসব দেশে করোনায় আক্রান্ত-মৃত্যুর ঊর্ধ্বমুখী চিত্র দেখা গেছে, তার মধ্যে- জার্মানিতে নতুন আক্রান্ত ৪৮ হাজার ১৮৪, মৃত্যু ২২৮ জন, যুক্তরাজ্যে নতুন আক্রান্ত ৪০ হাজার ৩৭৫, মৃত্যু ১৪৫ জন, ইউক্রেনে নতুন আক্রান্ত ২৪ হাজার ৫৮, মৃত্যু ৭৫০ এবং তুরস্কে নতুন আক্রান্ত ২৩ হাজার ১৯৩, মৃত্যু ২১৭ জন। বর্তমানে বিশ্বজুড়ে করোনা রোগীর সংখ্যা ১ কোটি ৯১ লাখ ২১ হাজার ৬৩৩ জন। এই রোগীদের মধ্যে মৃদু উপসর্গ বহন করছেন ১ কোটি ৯০ লাখ ৪৪ হাজার ৬৩৩ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় আছেন ৭৭ হাজার জন। শুক্রবার সারা বিশ্বে করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৪ লাখ ৫ হাজার ৮৩৫ জন, এবং এই সংখ্যা আগের দিন বৃহস্পতিবারের চেয়ে বেশি। বৃহস্পতিবার বিশ্বজুড়ে করোনা থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা ছিল ৩ লাখ ৭৩ হাজার ৩২১ জন।

শেয়ার করুনঃ

কোন মন্তব্য নেই

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

Exit mobile version