প্রচ্ছদ কর্পোরেট সংবাদ ইউসিবির এগ্রো সিএসআর ২০২৩-এর আওতায় ‘ভরসার নতুন জানালা’ শীর্ষক প্রকল্পের পরিচিতি, লোগো...

ইউসিবির এগ্রো সিএসআর ২০২৩-এর আওতায় ‘ভরসার নতুন জানালা’ শীর্ষক প্রকল্পের পরিচিতি, লোগো উন্মোচন

0
ইউসিবিএল

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি এর এগ্রো সিএসআর ২০২৩-এর আওতায় গত ২৪ মে ২০২৩ তারিখে ‘ভরসার নতুন জানালা’ শীর্ষক প্রকল্পের পরিচিতি, লোগো উন্মোচন এবং রুরাল ডেভেলপমেন্ট একাডেমি (আরডিএ)-র সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর উপলক্ষ্যে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
শুরুতেই প্রকল্পের লোগো উন্মোচন করেন ইউসিবির ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আরিফ কাদরী। এরপর প্রকল্প সম্পর্কে বিস্তারিত ধারণা তুলে ধরেন ইউসিবির ডিএমডি ও কোম্পানি সেক্রেটারি এটিএম তাহমিদুজ্জামান, প্রকল্পের সমন্বয়ক বিশিষ্ট গণমাধ্যম ব্যক্তিত্ব রেজাউল করিম সিদ্দিকী এবং এই প্রকল্পের বাস্তবায়ন সহযোগী বিসেফ ফাউন্ডেশনের সহ-সভাপতি ও সাবেক কৃষি সচিব আনোয়ার ফারুক। তারা প্রকল্প বিষয়ে গণমাধ্যমকর্মীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

অনুষ্ঠানের শেষ পর্বে এই প্রকল্পের গবেষণা-সহযোগী রুরাল ডেভেলপমেন্ট একাডেমি (আরডিএ)-র সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। ইউসিবির ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আরিফ কাদরী এবং আরডিএর যুগ্ম-পরিচালক ও সিডিআরসির প্রকল্প পরিচালক মো. আব্দুল মজিদ প্রামানিক পিএইচডি স্ব স্ব প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন ইউসিবি’র অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ ফরিদুল ইসলাম; অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক নাবিল মুস্তাফিজুর রহমান; অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক আবুল আলম ফেরদৌস; উপ-ব্যবস্থাপনা পরিচালক এন মুস্তাফা তারেক; উপ-ব্যবস্থাপনা পরিচালক মোঃ আব্দুল্লাহ আল মামুন; উপ-ব্যবস্থাপনা পরিচালক আলমগীর কবির সহ বিসেফ ফাউন্ডেশন ও আরডিএ এর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি (ইউসিবি) সামাজিক দায়িত্বের অংশ হিসেবে এ বছর কৃষিখাতে সহায়তাপ্রদানমূলক প্রকল্প−‘ভরসার নতুন জানালা’ বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করেছে। এই প্রকল্পের লক্ষ্য−দেশের খাদ্য নিরাপত্তা, উন্নত পুষ্টিমান নিশ্চিতকরণ এবং জলবায়ুসহিষ্ণু টেকসই কৃষির প্রসার ঘটানো।

এই প্রকল্পের আওতায় সারাদেশের প্রায় ৫০০ উপজেলা থেকে মোট ১৩০০০ কৃষি উদ্যোক্তাকে প্রশিক্ষণ দেওয়া হবে। এ ছাড়া দেশের ৪০টি উপজেলায় কৃষি-উদ্যোক্তাদের আধুনিক যন্ত্রপাতি সহায়তা প্রদানের মাধ্যমে কৃষির সমৃদ্ধিতে ‘মডেল এলাকা’ হিসেবে গড়ে তোলা হবে।

একইসঙ্গে এই প্রকল্পের আওতায় বাংলাদেশের ঝুঁকিপূর্ণ চরবাসীর পরিবারের খাদ্য ও পুষ্টি নিরাপত্তার উন্নতির জন্য জলবায়ু-স্মার্ট কৃষি বিপণন ব্যবস্থার উন্নয়নের উপর গবেষণার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এই গবেষণা কাজ পরিচালনা করবে রুরাল ডেভেলপমেন্ট একাডেমি (আরডিএ)-র সহযোগী প্রতিষ্ঠান ‘চর ডেভেলপমেন্ট রিসার্চ সেন্টার’ (সিডিআরসি)।

উল্লেখ্য, বাংলাদেশে এই প্রথম কোনো বাণিজ্যিক ব্যাংক সরাসরি কৃষি ও কৃষকের সহায়তায় এ ধরনের প্রকল্প বাস্তবায়ন করছে।

শেয়ার করুনঃ

কোন মন্তব্য নেই

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

Exit mobile version