প্রচ্ছদ বিশেষ খবর উন্নয়নশীল দেশগুলোর জোট ডি-৮ কমিশনের ৪৪তম অধিবেশন শুরু সোমবার

উন্নয়নশীল দেশগুলোর জোট ডি-৮ কমিশনের ৪৪তম অধিবেশন শুরু সোমবার

0
ডি-৮ সম্মেলন

উন্নয়নশীল দেশগুলোর জোট ডি-৮ কমিশনের ৪৪তম অধিবেশন অনুষ্ঠিত হবে। ডি-৮-এর বর্তমান চেয়ারম্যান হিসেবে অধিবেশন আয়োজনের জন্য প্রস্তুত ঢাকা। দুই দিনব্যাপী ডি-৮ সোমবার (৮ নভেম্বর) এ অধিবেশন শুরু হবে। রোববার (৭ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ডি-৮ কমিশনের ৪৪তম অধিবেশন আগামী ৮ ও ৯ নভেম্বর পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব রাষ্ট্রদূত শাব্বির আহমদ চৌধুরী (পশ্চিম ও আইসিটি) এ অধিবেশনের উদ্বোধন করবেন। ডি-৮ কমিশনার ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক ওয়াহিদা আহমেদ (আন্তর্জাতিক সংস্থা) সভায় সভাপতিত্ব করবেন। এতে ডি-৮ সেক্রেটারি জেনারেল কু জাফর বিন কু শারি এবং সংস্থার কমিশনাররা অংশগ্রহণ করবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, এবারের বৈঠকে ডি-৮ সদস্য দেশগুলোর জন্য ছয়টি অগ্রাধিকারের ক্ষেত্র- বাণিজ্য, কৃষি ও খাদ্য নিরাপত্তা, শিল্প সহযোগিতা, জ্বালানি ও খনিজ, পরিবহন এবং পর্যটন সম্পর্কিত বিষয়গুলো নিয়ে আলোচনা হতে পারে। এসব বিষয়ে ডি-৮ এর মধ্যে সহযোগিতাকে আরও জোরদার করার বিষয়ে গুরুত্ব দেওয়া হবে। সভায় ডি-৮ কমিশনাররা ১০ম ডি-৮ শীর্ষ সম্মেলনের ফলাফল বাস্তবায়ন এবং এ পর্যন্ত হওয়া অগ্রগতি পর্যালোচনা করবেন।

উল্লেখ্য, ডি-৮ এর বর্তমান চেয়ারম্যান বাংলাদেশ। চলতি বছরের ৮ এপ্রিল ডি-৮ এর শীর্ষ সম্মেলনে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েব এরদোগান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে চেয়ারম্যানশিপ হস্তান্তর করেন।

উন্নয়নশীল-৮ নামে পরিচিত ডি-৮ অর্থনৈতিক সহযোগিতার জন্য আটটি উন্নয়নশীল মুসলিম-প্রধান দেশ বাংলাদেশ, মিশর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান ও তুরস্কের সমন্বয়ে গঠিত হয়।

শেয়ার করুনঃ

কোন মন্তব্য নেই

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

Exit mobile version