প্রচ্ছদ স্বাস্থ্য করোনাকালে কীভাবে সুরক্ষিত রাখবেন সন্তানকে?

করোনাকালে কীভাবে সুরক্ষিত রাখবেন সন্তানকে?

0

প্রায় প্রতিদিনই সংক্রমণ ও মৃত্যুর হারে রেকর্ড তৈরি করছে করোনা। আরও ভয়ের কথা হল করোনার এই দ্বিতীয় ঢেউয়ে নিরাপদ নয় শিশুরাও। তাই এই সময় সন্তানের অতিরিক্ত খেয়াল রাখা জরুরি। গোটা দেশে প্রবল আতঙ্ক ছড়িয়ে আছড়ে পড়েছে করোনা হামলার দ্বিতীয় ঢেউ। সব থেকে বেশি উদ্বেগের কথা হল এই দ্বিতীয় করোনায় বড়দের পাশাপাশি আক্রান্ত হচ্ছে ছোটরাও। সেই কারণে এই মহামারী পরিস্থিতিতে নিজের সন্তানকে সুরক্ষিত রাখা খুব জরুরি।

গত বছরের করোনা হামলায় মূলত আক্রান্ত হন বয়স্ক এবং অন্য নানা অসুখ আছে, এমন মানুষরাই। কিন্তু এবারে সদ্যোজাত থেকে ১৯ বছর বয়সীরা করোনা সংক্রমণ নিয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে। বাচ্চাদের মধ্যে করোনার লক্ষণগুলি হল জ্বর, কাশি এবং মাথার যন্ত্রণা। বিশেষজ্ঞরা জানাচ্ছেন যে বাচ্চাদের মধ্যে করোনার উপসর্গ বাচ্চাদের থেকে সম্পূর্ণ আলাদা হতে পারে। করোনা হলে বাচ্চাদের ১০৩ থেকে ১০৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত জ্বর উঠে যেতে পারে। তাই জ্বর হলেই ডাক্তার দেখাতে হবে।

বাইরে কোথাও গেলে বা বাড়িতে কেউ এলে সন্তান যাতে মাস্ক পরে থাকে, তা নিশ্চিত করুন। সন্তানের হাত ধোওয়ার অভ্যাস গড়ে তুলুন। ঘরে থাকলেও কিছুক্ষণ পরপর সাবান দিয়ে হাত ধুতে হবে। বাইরে গেলে বারবার হাত স্যানিটাইজ করতে হবে। বাইরে গেলে সন্তান যাতে এদিক ওদিক হাত না দেয়, সেদিকে সচেতন থাকতে হবে। ঘরে দরজার হাতল, নব, ছিটকিনি, ইলেকট্রিক সুইচ, টিভির রিমোটের মতো জিনিস, যেখানে অনেকের হাত লাগে, বারবার স্যানিটাইজ করতে হবে।

শেয়ার করুনঃ

কোন মন্তব্য নেই

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

Exit mobile version