প্রচ্ছদ কর্পোরেট সংবাদ ‘কৃষিকে বাঁচিয়ে রাখা এই রাষ্ট্রের দায়িত্ব’- শ ম রেজাউল করিম

‘কৃষিকে বাঁচিয়ে রাখা এই রাষ্ট্রের দায়িত্ব’- শ ম রেজাউল করিম

0

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি বলেছেন, কৃষির সমৃদ্ধিতে আরো বেশি বিনিয়োগ করতে হবে। কৃষির সঙ্গে যারা যুক্ত- মাছ চাষ, হাঁস-মুরগি গরু-ছাগল পালন, ফসল, ফলমূল সবজি উৎপাদনকারী তাদের সবার সমস্যাসমূহ সমাধানের ব্যাপারে উদ্যোগ গ্রহণ করতে হবে। মনে রাখতে হবে যে, কৃষি ও কৃষকই বাংলাদেশের প্রাণ। তাদের সৃমদ্ধি ও জীবনমান উন্নয়নে সম্ভাব্য সব কিছুই করতে হবে। এ জন্য বর্তমান সরকার কৃষি খাতকে সর্বোচ্চ গুরুত্ব প্রদান করেঝে। কৃষকের জন্য বিনামূল্যে বীজ দেয়া, ভর্তুকিতে কৃষি উপকরণসহ সার দেয়া হচ্ছে। কৃষিকে না বাঁচলে কৃষি নির্ভর বাংলাদেশ বাঁচবে না। আর কৃষির উৎপাদন না হলে খাদ্যেও ঘাটতি দেখা দেবে।

মন্ত্রী গতকাল (১৬ জুলাই) দুপুরে পিরোজপুর কমিউনিটি সেন্টারে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের সিএসআর কার্যক্রমের আওতায় জেলার কৃষি উদ্যোক্তাদের জন্য আয়োজিত এক দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, কৃষক আমাদেরৃ প্রাণ। কৃষিকে বাঁচিয়ে রাখা এই রাষ্ট্রের দায়িত্ব। এটা উপলব্ধি করেই বর্তমান সরকার কৃষি ও কৃষকের উন্নয়নে নানা উদ্যোগ গ্রহণ করতে করেছে। কৃষকের জন্য কম দামে বিদ্যুতের ব্যবস্থা করা হয়েছে। সার, বীজ-কীটনাশকসহ কৃষিউপকরণ সরকারিভাবে ভর্তুকি দিয়ে কৃষকের জন্য কম দামে তা সরবরাহ করা হচ্ছে। ১০ টাকায় কৃষকের ব্যাংক একাউন্ট খোলার ব্যবস্থা করা হয়েছে। কম সুদে এবং সহজ শর্তে কৃষিঋণের ব্যবস্থা করা হয়েছে। কৃষিযন্ত্রপাতিতেও ভর্তুকি প্রদান করা হচ্ছে।

মন্ত্রী বলেন, সরকারের উদ্যোগের কারণে কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদে দেশ বর্তমানে অভূতপূর্ব উন্নতি লাভ করেছে। তিনি কৃষি ও কৃষকের সহায়তায় ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের বিশেষ প্রকল্প গ্রহণের জন্য ধন্যবাদ জানিয়ে অন্যান্য ব্যাংক ও বেসরকারি সংস্থাকেও এ ব্যাপারে এগিয়ে আসার আহবান জানান।

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসির সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠিত এই উদ্যোক্তা প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক ও কোম্পানি সেক্রেটারি এটিএম তাহমিদুজ্জামান এফসিএস, ভরসার নতুন জানালা প্রকল্পের সমন্বয়ক বিশিষ্ট্য কৃষি ও মিডিয়া ব্যক্তিত্ব রেজাউল করিম সিদ্দিক প্রমুখ। এসময় স্থানীয় প্রশাসনের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এর আগে সকালে মন্ত্রী নাজিপুর উপজেলা চত্ত্বরে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসির সিএসআর কার্যক্রমের আওতায় সদর উপজেলার কৃষকদের মাঝে কৃষি উপকরণ বিতরণ ও বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন। এসময় বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী অফিসার ডাক্তার সঞ্জীব দাশসহ স্থানীয় প্রশাসনের কর্মকর্তাবৃন্দ।

উল্লেখ্য, ইউসিবির কৃষি-সহায়তা প্রকল্প ‘ভরসার নতুন জানালা’-র আওতায়-সঠিক কৃষি ও খাদ্য উদ্যোক্তা চিহ্নিত করে চাহিদা অনুযায়ী প্রশিক্ষণ প্রদান, ৬৪ জেলার প্রায় সকল উপজেলা থেকে ২৫জন করে নিয়ে মোট প্রায় ১৩,০০০ জন কৃষি উদ্যোক্তাকে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রদন, ৫০টি মডেল উপজেলার প্রতিটিতে ৬০জন কৃষি উদ্যোক্তার সমন্বয়ে জলবায়ু-সহায়ক শস্য উৎপাদন ও কৃষি যান্ত্রিকীকরণ সুবিধা সম্প্রসারণে ভূমিকা পালন, খাদ্য সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণে সহায়তা প্রদানসহ বেশ কিছু কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

শেয়ার করুনঃ

কোন মন্তব্য নেই

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

Exit mobile version