প্রচ্ছদ কর্পোরেট সংবাদ জনতা ব্যাংকে চেয়ারম্যান হিসেবে যোগদান করলেন মুহঃ ফজলুর রহমান

জনতা ব্যাংকে চেয়ারম্যান হিসেবে যোগদান করলেন মুহঃ ফজলুর রহমান

0
জনতা ব্যাংক

রাষ্ট্র মালিকানাধীন জনতা ব্যাংক পিএলসি-এর পরিচালনা পর্ষদের নতুন চেয়ারম্যান হিসেবে যোগদান করেছেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক সচিব (সিএসপি ১৯৭০) মুহঃ ফজলুর রহমান। বুধবার ১৮ সেপ্টেম্বর তিনি ব্যাংকে যোগদান করেন। অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ কর্তৃক ২৮ আগস্ট, ২০২৪ তারিখে জারিকৃত প্রজ্ঞাপন অনুযায়ী ব্যাংকে যোগদানের তারিখ থেকে তিন বছরের জন্য তিনি চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন।

মুহঃ ফজলুর রহমান ১৯৬০ সালে তৎকালীন পূর্ব পাকিস্তান শিক্ষাবোর্ড থেকে ম্যাট্রিক এবং ১৯৬২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় পরিচালিত আইএসসি পাশ করেন। উভয় ক্ষেত্রে মেধাবৃত্তি অর্জন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৫ সালে পদার্থবিদ্যায় প্রথম শ্রেণিতে স্নাতক এবং ১৯৬৬ সালে প্রথম শ্রেণিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। সরকারি চাকুরির মধ্যমেয়াদে তিনি ১৯৮২ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে ব্যবস্থাপনা বিষয়ে স্নাতকোত্তর (এমপিএ) ডিগ্রি অর্জন করেন।

তিনি পাকিস্তান আণবিক শক্তি সংস্থায় ঢাকা ও রাওয়ালপিণ্ডিতে তিন বছরের বেশি সময় (১৯৬৭-৭০) বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে কাজ করেন। অত:পর ১৯৭০ সালে সিএসপি কর্মকর্তা হিসেবে সরকারি কাজে যোগ দেন।

সরকারি চাকুরির মেয়াদে (১৯৭০-২০০৩) তিনি বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, স্বাস্থ্য ও পরিকল্পনা মন্ত্রণালয় এবং পরিকল্পনা বিভাগে সচিব হিসেবে (১৯৯৬-২০০৩) দায়িত্ব পালনের পাশাপাশি মন্ত্রিপরিষদ বিভাগ, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) এবং রাষ্ট্রপতি সচিবালয়ে অতিরিক্ত সচিব হিসেবে কাজ করেছেন। এর পূর্বে তিনি বাণিজ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয় এবং মন্ত্রিপরিষদ বিভাগে যুগ্মসচিব হিসেবেও দায়িত্ব পালন করেন। তিনি ১৯৭৬-১৯৭৯ সাল পর্যন্ত রাষ্ট্রপতি বিচারপতি আবু সাদাত মোহাম্মদ সায়েম এবং শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের একান্ত সচিব ছিলেন। আমেরিকায় এমপিএ প্রোগ্রামে অংশগ্রহণের পূর্বে তিনি ১৯৭৯ থেকে ১৯৮১ সাল পর্যন্ত তিনি বৃহত্তর যশোরের ডেপুটি কমিশনার হিসেবে কাজ করেছেন। এর পূর্বে তিনি বৃহত্তর ঢাকা জেলার অতিরিক্ত জেলা প্রশাসক এবং চাঁপাইনবাবগঞ্জ ও ঠাকুরগাঁও এর সাবেক মহকুমা প্রশাসক হিসেবে চাকুরি করেন।

মুহঃ ফজলুর রহমান বিভিন্ন সরকারি ও বেসরকারি খাতে কাজ করেছেন। তিনি ২০০৩ থেকে ২০০৬ সাল পর্যন্ত অগ্রণী ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। ২০০০ থেকে ২০০৮ সাল পর্যন্ত বাংলাদেশ স্কাউটস-এর প্রধান জাতীয় কমিশনার (CNC) হিসেবে দায়িত্ব পালন করেন এবং ২০০৬ থেকে ২০০৯ সাল পর্যন্ত আহছানিয়া মিশন ক্যান্সার ও জেনারেল হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ছিলেন। এছাড়া ২০১৫ সাল থেকে তিনি পুন্ড্র বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।

মুহঃ ফজলুর রহমান ১৯৪৬ সালে বর্তমান জয়পুরহাট জেলার মল্লিকপুর গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মরহুম সফের উদ্দিন মণ্ডল এবং মাতা মরহুমা জোবেদা খাতুন। তাঁর স্ত্রী অধ্যাপক আয়েশা শিরীণ রহমান তৎকালীন জগন্নাথ কলেজের সর্বশেষ অধ্যক্ষ এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রথম প্রকল্প পরিচালক ও উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেন। তাঁদের দুই পুত্র এবং এক কন্যা সন্তান রয়েছে।

শেয়ার করুনঃ

কোন মন্তব্য নেই

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

Exit mobile version