প্রচ্ছদ লাইফ স্টাইল বলিরেখা মুক্ত ত্বক পেতে যা করবেন

বলিরেখা মুক্ত ত্বক পেতে যা করবেন

0
ত্বকের যত্ন

বলিরেখা থেকে মুক্তি পেতে হলে ত্বকের সঠিক যত্ন দরকার। সঠিক খাদ্যাভ্যাস, লাইফস্টাইলের সঙ্গে ঘরোয়া কিছু পদ্ধতি মেনে চললে ত্বক উজ্জ্বল এবং প্রাণোবন্ত থাকে।

অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, অপর্যাপ্ত ঘুম, ধোঁয়া, দূষণ, সূর্যের ক্ষতিকর অতিবেগুনি রশ্মির কারণে ত্বকের (Skin) নানা সমস্যা দেখা দেয়। এসবের কারণে ত্বক হয়ে ওঠে নিষ্প্রাণ, শুষ্ক, রুক্ষ। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ত্বকের সঠিক যত্ন (Skin Care) না নেওয়ার ফলেই এই সমস্ত সমস্যা দেখা দেয়।

বিভিন্ন কারণে ত্বকে বলিরেখা দেখা দেয়। ব্রণ, অ্যাকনের মতো সমস্যা থেকে বাঁচতে নিয়মিত ত্বকের যত্ন করার সঙ্গে খাদ্যাভ্যাসের দিকে নজর দিতে বলছেন তাঁরা। বিশেষজ্ঞদের মতে, ত্বকের প্রকৃতি অনুযায়ী তার যত্ন নেওয়া দরকার। তৈলাক্ত ত্বকের থেকে অনেক আলাদা শুষ্ক ত্বক কিংবা সেনসিটিভ ত্বক। প্রতি ত্বকের পরিচর্যার ধরন আলাদা। কীভাবে ত্বকের যত্ন নেবেন, কীভাবেই বা বলিরেখামুক্ত ত্বক পাবেন, তার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

১. বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ত্বকের পরিচর্যার জন্য যখনই কোনও প্রোডাক্ট কিনবেন, তখন অবশ্যই ত্বকের প্রকৃতি অনুযায়ী কিনবেন। ভুল প্রসাধনী ব্যবহারে ত্বকের মারাত্মক ক্ষতি হতে পারে।

২. কেমিক্যালজাতীয় দ্রব্যের পরিবর্তে প্রাকৃতিক দ্রব্য ব্যবহারে জোর দেওয়ার কথা জানাচ্ছেন বিশেষজ্ঞরা। ধরে তৈরি জৈব উপাদান ত্বকের জন্য খুবই উপকারী। এর জন্য অ্যালোভেরা নিয়মিত ব্যবহার করতে বলছেন তাঁরা। অ্যালোভেরা ত্বকের জলীয়ভাব বজায় রাখার সঙ্গে সঙ্গে ত্বক সুন্দর রাখতেও সাহায্য করে। তার সঙ্গে বিভিন্ন অসুখ প্রতিরোধেও সাহায্য করে।

৩. প্রতিদিন ত্বক অবশ্যই সঠিকভাবে পরিস্কার করা দরকার। এর জন্য ব্যবহার করতে হবে সঠিক ক্লিনজার বা ফেসওয়াস। ত্বকের রোমকূপে যদি ময়লা জমে থাকে, তাহলে ত্বকে অক্সিজেন প্রবেশ করতে পারে না। তাই নিয়মিত পরিস্কার রাখুন ত্বক।

৪. নিয়মিত ত্বকে ময়শ্চারাইজার ব্যবহার করতে ভুলবেন না। ত্বক যেমনই হোক বেছে নিন সঠিক ময়শ্চারাইজার।

 

শেয়ার করুনঃ

কোন মন্তব্য নেই

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

Exit mobile version