প্রচ্ছদ লাইফ স্টাইল বয়ঃসন্ধির সময় দেখা দেয় নানা সমস্যা, সতর্ক থাকুন

বয়ঃসন্ধির সময় দেখা দেয় নানা সমস্যা, সতর্ক থাকুন

0
বয়:সন্ধিকাল

বয়ঃসন্ধির সময় বাচ্চার (Children) মধ্যে দেখা দেয় একের পর এক শারীরিক (Physical) ও মানসিক (Mental) পরিবর্তন। তাই বয়ঃসন্ধির সময় শুধু অভিভাবক নয়, হয়ে উঠুন তার ভালো বন্ধু। আপনার পদক্ষেপই প্রতি মুহূর্তে রক্ষা করবে আপনার সন্তানকে। জেনে নিন কী কী বিষয় খেয়াল রাখবেন।

বয়ঃসন্ধির সময় বিশেষ নজর দেওয়া উচিত বাচ্চার ওপর। কারণ এই সময় তারা নানান সমস্যার (Problem) সম্মুখীন হয়। বিশেষ করে মেয়েরা। তাই বয়ঃসন্ধির সময় শুধু অভিভাবক নয়, হয়ে উঠুন তার ভালো বন্ধু। আপনার পদক্ষেপই প্রতি মুহূর্তে রক্ষা করবে আপনার সন্তানকে। জেনে নিন কী কী বিষয় খেয়াল রাখবেন।

শারীরিক গঠনের পরিবর্তন
বয়ঃসন্ধির সময় মেয়েদের একাধিক শারীরিক পরিবর্তন (Physical Change) দেখা যায়। ব্রেস্ট ডেভেলপ করে। ব্রেস্ট্রে ব্যথা অনুভূত হয় মাঝে মধ্যে। এই ব্যাপারে মেয়েদের আগে থেকে সতর্ক করুন। তার সঙ্গে বন্ধুর মতো মেলামেশা করুন। তাহলে তার শারীরিক পরিবর্তনের কোনও সমস্যা হলে, সে মন খুলে আপনাকে বলবে।
ব্রণ
বয়ঃসন্ধির সময় ব্রণর সমস্যা খুবই সাধারণ। এই সময় ছেলে মেয়ে সকলেরই ব্রণ হয়। এই বিষয় অনেকের ভয় পায়। বাচ্চাকে আগে থেকে এই বিষয় বুঝিয়ে বলুন। ব্রণ (Acne) থেকে মুক্তি পাওয়ার উপায় জানান। তাকে ত্বকের যত্ন নিতে সাহায্য করুন। এক্ষেত্রে ঘরোয়া টোটকা যেমন মেনে চলতে পারেন, তেমনই সমস্যা বুঝলে ডাক্তারি পরামর্শ নিতে পারেন।
পিরিয়ডস
১৩ থেকে ১৬ বছরের মধ্যে প্রায় সকলেরই পিরিয়ডস (Periods) শুরু হয়ে যায়। তাই আগে থেকে এই বিষয় তাকে সতর্ক করুন। এই শারীরিক পরিবর্তন সম্পর্ক জানান। ছেলেদেরও এই বিষয় জানানো প্রয়োজন। এটা একটা স্বাভাবিক শারীরিক পরিবর্তন। তাই সঠিক সময় এই বিষয় বিস্তারিত জানান তাকে।
ব্যবহারিক পরিবর্তন
বয়ঃসন্ধির সময় বাচ্চার ব্যবহারে নানান পরিবর্তন দেখা যায়। জেদ, রাগ, অভিমান বেশ হয় এই বয়সে। কারণে, অকারণে ঝগড়া, মারামারি করে। তাই বাচ্চাকে সামলান। তাকে বুঝিয়ে বলুন। বকাবকি করলে বা মারধর করলে হিতে বিপরীত হবে। তাই তার মানসিকতা বুঝে চলুন। বুদ্ধি করে বাচ্চার সঙ্গে মেলা মেশা করুন।
নেশা
সঙ্গ দোষে অনেকেই ভুল করে ফেলে। এই বয়সে নেশা করা নতুন কিছু নয়। বয়ঃসন্ধির সময় অনেকেই নেশা করতে শেখে। তাই বাচ্চার কাদের সঙ্গে মিশছে, কোথায় যাচ্ছে খেয়াল রাখবেন। হাতে টাকা দেওয়ার অভ্যেস (Habits) করবেন না। হাতে বেশি টাকা পেলে ভুল ক্ষেত্রে খরচ করতে পারে। আর নজরে রাখুন বাচ্চাকে।

শেয়ার করুনঃ

কোন মন্তব্য নেই

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

Exit mobile version