প্রচ্ছদ বিশেষ খবর ভারতে চালু হচ্ছে ডিজিটাল মুদ্রা

ভারতে চালু হচ্ছে ডিজিটাল মুদ্রা

0
ডিজিটাল মুদ্রা

২০২২-২০২৩ সালের অর্থবর্ষে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া নিয়ে আসছে ডিজিটাল মুদ্রা বা ডিজিটাল রুপি। দেশের নিজস্ব ডিজিটাল কারেন্সি হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তিনি জানিয়েছেন ব্লকচেনের মাধ্যমে করা হবে। এই ডিজিটাল মুদ্রা বা Digital Rupee বা Central Bank Digital Currency চালু করার কথা ঘোষণা করলেন অর্থমন্ত্রী।

নিরমালা সিতারামান বলেন, ২০২২-২৩ অর্থবছর থেকে ভারতে চালু হবে ডিজিটাল রুপি। ব্লকচেইন ও অন্যান্য প্রযুক্তির ব্যবহার করে এই অর্থ ব্যবস্থা পরিচালনা করবে ভারতের কেন্দ্রীয় ব্যাংক। দেশের অর্থনীতি বিস্তারে যা একটি বড় পদক্ষেপ হতে যাচ্ছে।

জি নিউজ জানায়, ভারতীয় রুপির ডিজিটাল ধরন হবে এই ডিজিটাল রুপি। যা পরিচালিত হবে রিসার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার (আরবিআই) মাধ্যমে।

বিশ্বের উন্নত দেশগুলোতে ইতোমধ্যে চালু আছে ডিজিটাল অর্থ সেবা। যুক্তরাষ্ট্রে চালু আছে ডিজিটাল ডলার, ইউরোপে চালু আছে ডিজিটাল ইউরো, চীনে চালু আছে ডিজিটাল ই-ইয়েন।

আরও পড়ুন : ব্যাংকগুলোর কাছে ব্যাংক কর্মকর্তাদের ছয় দাবি

মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) বাজেট অধীবেশনে অর্থমন্ত্রী নিরমালা সিতারামান বলেন, আগামী অর্থবছরে ভারতের প্রবৃদ্ধির হার হবে ৯ দশমিক ২৭ শতাংশ। ২০২২-২৩ অর্থবছরের জন্য মোট বাজেট ধরা হয়েছে ১০ লাখ ৬৮ হাজার কোটি রুপির। যা ভারতের মোট জিডিপির ৪ দশমিক ১ শতাংশ।

শেয়ার করুনঃ

কোন মন্তব্য নেই

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

Exit mobile version