প্রচ্ছদ বিশেষ খবর রমজান শুরু কবে জানা যাবে সন্ধ্যায়

রমজান শুরু কবে জানা যাবে সন্ধ্যায়

0

হিজরিতে দিন গণনা শুরু হয় নতুন চাঁদ দেখে। সেই হিসেবে পবিত্র রমজান মাস শুরু হবে কবে, তা জানা যাবে আজ শনিবার সন্ধ্যায়। আজ নতুন চাঁদ উঠলে আগামীকাল রোববার (৩ এপ্রিল) হবে প্রথম রোজা। নইলে সোমবার থেকে রমজান মাস শুরু হবে।

আজ শনিবার সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে রমজান মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনায় সভায় বসবে জাতীয় চাঁদ দেখা কমিটি। এরপরই চাঁদ দেখা-না দেখার ওপর ভিত্তি করে রমজান শুরুর নির্দিষ্ট তারিখ ঘোষণা করা হবে। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে সভাটি অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী ও কমিটির সভাপতি মো: ফরিদুল হক খান।

শুক্রবার ইসলামিক ফাউন্ডেশনের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

শনিবার সন্ধ্যায় হিজরি ১৪৪৩ সালের রমাদান মাসের চাঁদ দেখা গেলে রোববার থেকে মাস গণনা শুরু হবে এবং মুসলমানরা রোজা রাখা শুরু করবেন। সেক্ষেত্রে শনিবার রাতেই এশার নামাজের পর ২০ রাকাত তারাবি নামাজ পড়া শুরু হবে, রোজা রাখতে শেষ রাতে প্রথম সেহরিও খাবেন ধর্মপ্রাণ মুসলমানরা।

অন্যদিকে শনিবার চাঁদ দেখা না গেলে রোববার শাবান মাসের ৩০ দিন পূর্ণ হবে, রমজান মাস গণনা শুরু হবে সোমবার। এক্ষেত্রে রোববার এশার নামাজের পর তারাবি নামাজ পড়া শুরু হবে এবং শেষ রাতে খেতে হবে সেহরি।

আরও পড়ুন : সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে শুরু হয়ে হয়েছে পবিত্র মাহে রমজান

বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র রমাদান মাসের চাঁদ দেখা গেলে তা ০২-২২৩৩৮১৭২৫, ০২-৪১০৫০৯১২, ০২-৪১০৫০৯১৬ ও ০২-৪১০৫০৯১৭ টেলিফোন ও ০২-২২৩৩৮৩৩৯৭ ও ০২-৯৫৫৫৯৫১ ফ্যাক্স নম্বরে বা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক (ডিসি) বা উপজেলা নির্বাহী অফিসারকে (ইউএনও) জানানোর জন্য অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

শেয়ার করুনঃ

কোন মন্তব্য নেই

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

Exit mobile version