প্রচ্ছদ লাইফ স্টাইল শীতকালে নিয়মিত ব্রকোলি খাচ্ছেন তো?

শীতকালে নিয়মিত ব্রকোলি খাচ্ছেন তো?

0
ব্রকোলি

শীতকােলে বাজারে চলে আসে তাজা ব্রকোলি। কয়েক দশক ধরে নানা জায়গায় এর পুরোদস্তুর চাষ হচ্ছে। শীতকালে এখন অনেকেই ব্রকোলির নানা রান্না করেন। নানা ধরনের তরকারি তৈরি করা যায় এ দিয়ে।

ব্রকোলি খাওয়ার উপকারিতা :

• ব্রকোলিতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। অন্য বহু সবজির তুলনায় এর ফাইবারের পরিমাণ অনেক বেশি। ফলে এটি পেট পরিষ্কার রাখতে সাহায্য করে। যাঁরা কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন, তাঁরা নিয়মিত ব্রকোলি খেলে, পেটের সমস্যা কমবে।

• অন্য বহু আনাজের তুলনায় ব্রকোলিতে ভিটামিনের মাত্রা বেশি। তার মধ্যে সবচেয়ে বেশি মাত্রায় থাকে ভিটামিন সি। এই ভিটামিন সি রোগ প্রতিরোধশক্তি বাড়িয়ে দেয়। শীতকালে নিয়মিত ব্রকোলির তরকারি খেলে সর্দি-কাশির সমস্যা কমে।

• রক্তে লোহিত কণিকার পরিমাণ কমে গিয়েছে? দুর্বল লাগছে? শ্বাসকষ্ট হচ্ছে? ব্রকোলি এই সমস্যাও কমিয়ে দিতে পারে। এতে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন। সেটি রক্তে লোহিত কণিকার পরিমাণ বাড়াতে সাহায্য করে।

আরও পড়ুন : শীতে ত্বকের যত্নে ও রোগ প্রতিরোধে দারুণ উপকার দেবে খেজুর

• ব্রকোলিতে রয়েছে প্রচুর পটাশিয়াম। এই পটাশিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। তা ছাড়া হৃদ্‌যন্ত্রের স্বাস্থ্যও ভাল রাখে পটাশিয়াম।

এর বাইরেও আরও বহু ধরনের গুণ রয়েছে এই সবজিটিতে। হাড় মজবুত করা থেকে শুরু করে ত্বকের যত্ন— বহু উপকারই পাওয়া যায় এ থেকে। শীতকালে তাই পাত থেকে যেন বাদ না পড়ে ব্রকোলি।

শেয়ার করুনঃ

কোন মন্তব্য নেই

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

Exit mobile version