প্রচ্ছদ কর্পোরেট সংবাদ শেভরন অর্থায়নে ভোলানন্দ উত্তরণ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধন

শেভরন অর্থায়নে ভোলানন্দ উত্তরণ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধন

0

সিলেট সিটি কর্পোরেশনের সম্মানিত মেয়র মহোদয় আরিফুল হক চৌধুরী ভোলানন্দ উত্তরণ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধন করেন। উত্তরণ প্রকল্পের অর্থায়নে রয়েছে শেভরন এবং বাস্তবায়নে সুইসকন্ট্যাক্ট। সিলেট সিটি কর্পোরেশনের সাথে পার্টনারশিপের মাধ্যমে ভোলানন্দ উত্তরণ প্রশিক্ষণ কেন্দ্রের আধুনিকীকরণের কাজ শুরু করে উত্তরণ প্রকল্প। যা সিলেট সিটি কর্পোরেশন কর্তৃক পরিচালিত হবে।

সিলেট শহরের প্রাণকেন্দ্র চৌহাট্টায় অবস্থিত এ প্রশিক্ষণ কেন্দ্রটি সিলেট সিটি কর্পোরেশন পাবলিক প্রাইভেট পার্টনারশিপের মাধ্যমে ই লার্নিং এন্ড আর্নিং নামক একটি প্রতিষ্ঠানের সাথে পরিচালনা করবে। এই প্রশিক্ষণ কেন্দ্রটি বছরে ৪ টি ট্রেডে ৮০০ জন যুবাকে প্রশিক্ষণ প্রদানে সক্ষম।

এই অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন আরিফুল হক চৌধুরী, মেয়র, সিলেট সিটি কর্পোরেশন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোহাম্মাদ বদরুল হক, প্রধান নির্বাহী কর্মকর্তা (যুগ্ম সচিব), সিলেট সিটি কর্পোরেশন, সলিল বরণ দাস, গ্যাস প্ল্যান্ট সুপারইন্টেনডেন্ট, শেভরন বাংলাদেশ, ডি বার্বন, সিনিয়র সোশাল ইনভেস্টমেন্ট অ্যাডভাইসর, ওপিজি কর্পোরেট অ্যাফেয়ার্স, খন্দকার তুষারুজ্জামান,ম্যানেজার, কমিউনিটি এঙ্গেজমেন্ট এন্ড সোশাল ইনভেস্টমেন্ট, মুজিবুল হাসান, কান্ট্রি ডিরেক্টর, সুইসকন্ট্যাক্ট বাংলাদেশ।
প্রধান অতিথি জনাব আরিফুল হক চৌধুরী বলেন, “উত্তরণ প্রকল্পের সময়কাল শেষ হওয়ার পরেও প্রকল্পের কর্ম এলাকার অদক্ষ যুবাদের দক্ষ জনশক্তিতে রুপান্তরে মানসম্মত প্রশিক্ষণ কেন্দ্র বিনির্মানের পরিকল্পনা অত্যন্ত টেকসই পরিকল্পনা। সিলেট সিটি কর্পোরেশন উত্তরণ প্রকল্পের প্রতি সাধুবাদ জানায় এই মহৎ উদ্যোগ গ্রহণের জন্য। ভোলানন্দ উত্তরণ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের সাথে সংশ্লিষ্ট সিটি কর্পোরেশনের প্রতিটি কর্মকর্তা-কর্মচারী এই প্রশিক্ষণ কেন্দ্রকে সিলেট সিটি কর্পোরেশনের উন্নয়ন কর্মকান্ডের অংশ হিসেবে গন্য করেন”।

মোহাম্মাদ বদরুল হক বলেন, “দক্ষতার অভাবে আমাদের যুবারা দেশে-বিদেশে কাজের সুযোগ পাচ্ছেনা যাতে করে বাংলাদেশ অর্থনৈতিক ভাবে পিছিয়ে পরছে। সিলেটের জনগনকে দক্ষ করে গড়ে তুলতে ভোলানন্দ উত্তরণ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রটি কাজ করে যাবে”।  ডি বার্বন বলেন, “শেভরন এর অর্থায়নে উত্তরণ প্রকল্প সিলেট সিটি কর্পোরেশনের সাথে পার্টনারশিপের মাধ্যমে ভোলানন্দ উত্তরণ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রটি তৈরি করে দিয়েছে। শেভরন অত্যন্ত গর্ব বোধ করে এমন একটি উদ্যোগের সাথে সম্পৃক্ত হতে পেরে”।

মুজিবুল হাসান বলেন, “সুইসকন্ট্যাক্ট বাংলাদেশ প্রকল্পের শুরু থেকেই টেকসই লক্ষ্যমাত্রা অর্জনে সচেষ্ট থাকে। প্রকল্প শেষ হওয়ার পরেও ভাল কাজের রেশ যেন থাকে তা আমাদের অন্যতম লক্ষ্য। ঠিক তেমনই একটি উদাহরন ভোলানন্দ উত্তরন কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র। সিলেট সিটি কর্পোরেশন সরকারি-বেসরকারি অংশীদারিত্বের মাধ্যমে এই প্রশিক্ষণ কেন্দ্র পরিচালনা করবে। এই যাত্রায় আমাদের অংশীদার করার জন্য আমি শেভরন এবং সিলেট সিটি কর্পোরেশনের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করতে চাই”।

শেভরন বিশ্বব্যাপী সমন্বিত জ্বালানি সংস্থাগুলির মধ্যে একটি শীর্ষস্থানীয় নাম, যার ব্যাপ্তি জ্বালানি শিল্পের কার্যত প্রতিটি ক্ষেত্রে। বাংলাদেশে, শেভরন দেশের উত্তর-পূর্বে তিনটি গ্যাসক্ষেত্র পরিচালনা করে। শেভরন বাংলাদেশ ব্লক টুয়েলভ, লিমিটেড এবং শেভরন বাংলাদেশ ব্লক থার্টিন অ্যান্ড ফোর্টিন, লিমিটেড (“শেভরন বাংলাদেশ”) বাংলাদেশে প্রাকৃতিক গ্যাসের বৃহত্তম উৎপাদক, যা মোট অভ্যন্তরীণ প্রাকৃতিক গ্যাসের উৎপাদনের ৬০% এরও বেশি এবং অভ্যন্তরীণ ঘনীভূত উৎপাদনের ৮০% এরও বেশি। শেভরন বাংলাদেশ তার কর্মএলাকার অধিবাসীদের স্বার্থে কাজ করে, দীর্ঘমেয়াদী অংশীদারিত্ব বিনির্মাণের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়ন এবং স্থানীয় জনগোষ্ঠীর দীর্ঘস্থায়ী সুবিধা নিশ্চিত করে। কর্মএলাকার জনগোষ্ঠীর সামাজিক উন্নয়নে বিনিয়োগের নীতি শেভরনের বিশ্বব্যাপী পরিচালিত ব্যবসায়িক কার্যক্রমের অবিচ্ছেদ্য অংশ।

বাংলাদেশে, শেভরন ২০০৬ সাল থেকে সামাজিক বিনিয়োগ কার্যক্রম পরিচালনা করে আসছে। শেভরন বাংলাদেশ তার কর্মএলাকার জনগোষ্ঠীর জীবন মানোন্নয়নে যেসকল কার্যক্রম পরিচালিত হয় এগুলোর মাধ্যমে জীবিকা সহায়ক কার্যক্রম, প্রাতিষ্ঠানিক শিক্ষার সুযোগ, প্রাথমিক স্বাস্থ্যসেবা, দক্ষতা উন্নয়ন এবং উদ্যোক্তা উন্নয়নে মূলত নজর দিয়ে থাকে। শেভরন বাংলাদেশ নেতৃস্থানীয় বেসরকারী উন্নয়ন সংস্থার সাথে অংশীদারিত্বের ভিত্তিতে এই প্রকল্পগুলো পরিচালিত করে থাকে।

শেয়ার করুনঃ

কোন মন্তব্য নেই

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

Exit mobile version