প্রচ্ছদ কর্পোরেট সংবাদ সাভারের বিরুলিয়ায় কৃষি ও ক্ষুদ্র এসএমই উদ্যোক্তাদের সাথে শাহ্জালাল ইসলামী ব্যাংকের মতবিনিময়...

সাভারের বিরুলিয়ায় কৃষি ও ক্ষুদ্র এসএমই উদ্যোক্তাদের সাথে শাহ্জালাল ইসলামী ব্যাংকের মতবিনিময় সভা

0

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের আর্থিক অর্ন্তভুক্তিমূলক কার্যক্রম, টেকসই অর্থায়ন, অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন ও আর্থিক কর্মকান্ডে নারীদের অংশগ্রহণকে উৎসাহিত করণের লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনার আলোকে শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড ২৬.০৬.২০২১ ইং তারিখে ঢাকার অদূরে বিরুলিয়া, সাভার এলাকায় একটি উঠান বৈঠকের আয়োজন করে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জনাব মোঃ আখতার হোসেন প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে কৃষি ও এসএমই খাতে নতুন উদ্যোক্তা ও স্ব-কর্মসংস্থানে উৎসাহিত করে বক্তব্য প্রদান করেন। বিশেষ অতিথি হিসেবে মূল্যবান বক্তব্য প্রদান করেন শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিউট এর মহাপরিচালক ও অতিরিক্ত সচিব জনাব মোঃ আব্দুল করিম এনডিসি, রিসডা-বাংলাদেশ লিঃ এর নির্বাহী পরিচালক জনাব মোঃ হেমায়েত হোসেন এবং বাংলাদেশের বিশিষ্ট কৃষি গবেষক ও বিজ্ঞানী জনাব কাজী গোলাম আলী সুমন। অনুষ্ঠানে ভার্চুয়াল প্লাটফর্মে (ভিডিও কনফারেন্স এর মাধ্যমে) অংশগ্রহণ করেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও জনাব এম. শহীদুল ইসলাম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক জনাব আব্দুল আজিজ।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে ব্যাংকের এসএমই ও কৃষি বিনিয়োগ বিভাগের প্রধান জনাব মোঃ আব্দুর রহিম, প্রধান নারী উন্নয়ন কর্মকর্তা জনাব ফারজানা আফরোজ, মিরপুর শাখার ব্যবস্থাপক-সহ ব্যাংকের নির্বাহীবৃন্দ উপস্থিত ছিলেন।

উক্ত বৈঠকের প্রধান উদ্দেশ্য ছিল গ্রাহকদের সহিত সরাসরি আলোচনার মাধ্যমে তাদের ব্যবসায়িক উদ্যোগ, আর্থিক প্রয়োজনীয়তা বিষয়ে অবগত হওয়া ও মত বিনিময় করা। এর মাধ্যমে শাহজালাল ইসলামী ব্যাংক কর্তৃপক্ষ বিনিয়োগের নতুন-নতুন উদ্ভাবনী ক্ষেত্র তৈরি করে প্রান্তিক পর্যায়ে গ্রাহকদের দোরগোঁড়ায় ব্যাংকিং সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে।

শাহ্জালাল ইসলামী ব্যাংক লিঃ ২০০৯ সাল থেকে নিজস্ব নেটওয়ার্ক এবং এনজিও লিংকেজের মাধ্যমে কৃষি ও পল্লী বিনিয়োগের লক্ষ্যমাত্রা সফলতার সাথে অর্জন করছে। বিগত অর্থ বছর গুলোতে লক্ষ্যমাত্রা অর্জনের জন্য শাহ্জালাল ইসলামী ব্যাংক লিঃ বাংলাদেশ ব্যাংকের গভর্নর মহোদয়ের নিকট থেকে “লেটার অব এ্যাপ্রিসিয়েশন” অর্জন করেছে এবং কৃষি বিনিয়োগের প্রতিটি সেক্টরে শতভাগ সফলতা অর্জন করেছে। শাহ্জালাল ইসলামী ব্যাংক লিমিটেড প্রান্তিক পর্যায়ে ভূমিহীন কৃষকদেরকে ব্যাংক মুখী করতে ১০ টাকায় ব্যাংক হিসাব খোলা, সর্বোচ্চ ১০ কর্ম দিবসের মধ্যে বিনিয়োগ আবেদন নিস্পত্তিকরণ করে থাকে এবং শাহ্জালাল ইসলামী ব্যাংক লিঃ তার প্রতিটি শাখায় একজন কৃষি বিনিয়োগ কর্মকর্তা মনোনীত করেছে। পুরুষদের পাশাপাশি নারীদের-কে কৃষিকাজে সম্পৃক্ত করার লক্ষ্যে শাহ্জালাল ইসলামী ব্যাংক লিমিটেড নিজস্ব নেটওয়ার্ক এবং এনজিও লিংকেজের মাধ্যমে বিনিয়োগ সুবিধা প্রদান করছে।

শাহ্জালাল ইসলামী ব্যাংক লিমিটেড এর বিগত অর্থ বছরগুলোতে বাংলাদেশ ব্যাংক কর্তৃক প্রদত্ত লক্ষ্যমাত্রা অর্জনের তুলনামূলক চিত্র নিন্মে উপস্থাপন করা হলোঃ (কোটি টাকায়)

বর্তমানে নভেল করোনা ভাইরাস এর প্রাদুর্ভাবের কারণে সৃষ্ট আর্থিক সঙ্কট মোকাবিলায় সরকারের তথা বাংলাদেশ ব্যাংকের পাশাপাশি শাহ্জালাল ইসলামী ব্যাংক লিমিটেড সর্বাত্বক প্রচেষ্ঠা চালিয়ে যাচ্ছে। আমাদের ব্যাংক ইতিমধ্যে এ ধরনের জাতীয় সংকট কালে কৃষিখাতে চলতি মূলধন সরবরাহের লক্ষ্যে হর্টিকালাচার, মৎস্য চাষ, পোল্ট্রি, ডেইরি ও প্রাণিসম্পদ খাতে প্রণোদনা সুবিদার আওতায় কৃষকের অনুকূলে ৫,০০০ (পাঁচ হাজার) কোটি টাকার পুনঃঅর্থায়ন স্কীমে (শাহ্জালাল ইসলামী ব্যাংক এর লক্ষ্যমাত্রা ৬০.০০ কোটি টাকা) এবং খাদ্যের উৎপাদন ও খাদ্য সরবরাহ স্বাভাবিক রাখার লক্ষ্যে আমদানী বিকল্প ফসলসমূহের পাশাপাশি ধান, গমসহ সকল দানা শস্য, অর্থকরী ফসল, শাক-সবজি ও কন্দাল ফসল চাষের জন্য কৃষকপর্যায়ে প্রণোদনা হিসেবে ৪% বিশেষ রেয়াতি মুনাফা হারে কৃষি বিনিয়োগ বিতরণ করার জন্য সকল শাখাকে বিতরণ লক্ষ্যমাত্রা নির্ধারণ করে এবং তা নির্দিষ্ট সময়ের পুর্বেই শতভাগ অর্জন করে।

শাহজালাল ইসলামী ব্যাংক থেকে একজন কৃষক খুব সহজেই কৃষি বিনিয়োগ সুবিধা গ্রহণ করতে পারে। তাছাড়া শাহ্জালাল ইসলামী ব্যাংক লিমিটেড নারী উদ্যোক্তাদের মাঝে কৃষি বিনিয়োগ বিতরণে সবসময় অগ্রাধিকার প্রদান করে আসছে। এছাড়াও শাখা পর্যায়ে কৃষকের বিনিয়োগ প্রক্রিয়া সহজীকরণ করার লক্ষ্যে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করা হয়েছে। তারই ধারাবাহিকতায় চলতি অর্থ বছরেও শাহ্জালাল ইসলামী ব্যাংক তার লক্ষ্যমাত্রার শতভাগ অর্জন করতে সক্ষম হয়েছে।

বাংলাদেশের জিডিপিতে এসএমই খাতের অবদান ২৫-৩০%। সিএমএসএমই (CMSME ) কার্যক্রম দেশের অর্থনৈতিক উন্নয়নের মূল চালিকা শক্তি। অর্থনৈতিক উন্নয়নের ধারাবাহিকতা লক্ষ্যার্থে CMSME ও নারী উদ্দ্যোক্তাদের অগ্রযাত্রায় প্রেরনা দিতে আমাদের ব্যাংক বদ্ধ পরিকর। এ প্রচেষ্টাকে সামনে রেখে শাহ্জালাল ইসলামী ব্যাংক লিমিটেড ২০০৮ সাল থেকে এসএমই বিনিয়োগ যাত্রা শুরু করে এবং এ কার্যক্রমের গতিশীলতার ধারাবাহিকতা প্রদানের লক্ষ্যে পৃথক এসএমই বিনিয়োগ বিভাগ, বাংলাদেশ ব্যাংকের নীতিমালার আলোকে এসএমই পলিসি গাইড লাইন প্রনয়ন, সকল শাখার মাধ্যমে এসএমই বিনিয়োগ ও সেবা প্রদান। আমাদের ব্যাংক ১৩২টি শাখার মাধ্যমে এসএমই বিনিয়োগ কার্যক্রম পরিচালনা করছে।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী উদ্যোক্তা পর্যায়ে ক্লাস্টার অর্থায়নের আওতায় সম্ভাবনাময় অঞ্চলে সুনির্দিষ্ট খাত বা ক্লাস্টার ভিত্তিক এসএমই অর্থায়ন কর্মসূচি চালু রয়েছে। ক্লাস্টার খাতে এসএমই নীতিমালার আওতায় নারায়ণগঞ্জের জামদানি শিল্প, বগুড়ায় হালকা ইঞ্জিনিয়ারিং এবং কক্সবাজার ও দেশের দক্ষিণাঞ্চলে মৎস্য প্রক্রিয়া করণ অঞ্চলভিত্তিক ক্লাস্টার অর্থায়ন করছে।

দেশের আপামর ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা শ্রেনীর মধ্যে সচেতনা সৃষ্টি করতে শাহ্জালাল ইসলামী ব্যাংক CMSME খাত উন্ময়নের লক্ষ্য অর্জনে সচেষ্ট। CMSME উদ্যোক্তাদের আর্থিক সেবা প্রদানের ক্ষেত্রে আমাদের ব্যাংক আরও সহজশর্তে ও যুগোপযোগী বিনিয়োগ সুবিধা প্রদানে কাজ করে যাচ্ছে। এসএমই বিনিয়োগ প্রদানের জন্য পর্যাপ্ত বাজেট বরাদ্ধ, অঞ্চল ও ক্লাষ্টার ভিত্তিক বিনিয়োগ বিতরন, এসএমই Help Desk, Women Entrepreneur   Dedicated Desk স্থাপন করা হয়েছে ।

২০২০ সালে আমাদের এসএমই খাতে মোট বিনিয়োগ ৭,২৫৭.৩১ কোটি যা ব্যাংকের সর্বমোট বিনিয়োগের ৩৯.৩৯%, এর মধ্যে নারী উদ্যোক্তাদের দেওয়া হয়েছে ২৭৭.০০ কোটি যা মোট সিএমএসএমই বিনিয়োগের প্রায় ৪.০০%।

COVID-19 এর প্রাদুর্ভাবের কারণে CMSME খাতের ক্ষতিগ্রস্থ উদ্যোক্তাদের সক্ষমতা অক্ষুন্ন রাখা এবং শিল্পকারখানায় নিয়োজিত জনবলকে কাজে বহাল রাখার প্রয়োজনে ব্যাংকিং ব্যবস্থার মাধ্যমে স্বল্প মুনাফায় চলতি মূলধন বিনিয়োগ সুবিধা প্রবর্তনের জন্য বর্তমান সরকার ২০ (বিশ) হাজার কোটি টাকার আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষনা করেছে। পরবর্তীতে ব্যাংক সমূহের বর্তমান লিকুইডিটি পরিস্থিতি বিবেচনায় ১০ (দশ) হাজার কোটি টাকার Refinance Package ঘোষনা করা হয়েছে। প্রনোদনার সঠিক বাস্তবায়ন নিশ্চিৎকল্পে শাহ্জালাল ইসলামী ব্যাংক লি: ইতিমধ্যে Bangladesh Bank কর্তৃক নির্ধারিত ৬০০ কোটি টাকার লক্ষ্য মাত্রার বিপরীতে ৩১/০৫/২০২১ পর্যনÍ সর্বমোট ১১৪০ জন গ্রাহকের নিকট মোট ৬০০.০০ কোটি টাকা ইতিমধ্যেই বিতরন করেছে।

শেয়ার করুনঃ

কোন মন্তব্য নেই

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

Exit mobile version