প্রচ্ছদ বিশেষ খবর করোনার টিকা গ্রহণের বয়সসীমা ১৮ বছর করার সিদ্ধান্ত

করোনার টিকা গ্রহণের বয়সসীমা ১৮ বছর করার সিদ্ধান্ত

0
করোনা ভাইরাসের

শিক্ষার্থীদের টিকার আওতায় আনতে সরকার টিকা গ্রহণের বয়সসীমা ১৮ বছর করার প্রক্রিয়া চালাচ্ছে জানিয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, এরইমধ্যে করোনা বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি এ ব্যাপারে সরকারের কাছে পরামর্শ দিয়েছে। প্রধানমন্ত্রীর সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনাও হয়েছে। শিগগিরই এ ব্যাপারে সিদ্ধান্ত আসবে।

বৃহস্পতিবার (১৫ জুলাই) ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের পুড়ে যাওয়া কোভিড-১৯ আইসিইউ এবং ওপিডি (আউটপেশেন্ট ডিপার্টমেন্ট প্রসিডিওর) শেড উদ্বোধনের সময় এ কথা বলেন তিনি। বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস (বিসিপিএস) মিলনায়তনে অনুষ্ঠানের আয়োজন করা হয়।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, চীন থেকে সম্প্রতি ২০ লাখ ডোজ টিকা এসেছে। এই টিকার বাইরে দেশটি থেকে আরও দেড় কোটি টিকা আসবে। পাশাপাশি কোভ্যাক্স থেকে চলতি মাসেই অ্যাস্ট্রাজেনেকা ও মডার্নার টিকা আসবে।

স্বাস্থ্যমন্ত্রী আরও জানান, গ্রামের লোক টিকার নিবন্ধন করতে পারেন না। এজন্য আমরা তাদের জাতীয় পরিচয়পত্র দিয়ে টিকা নেওয়ার পরিকল্পনাও হাতে নিয়েছি। এটি পরে চালু করা হবে।

ঢামেক পরিচালক বলেন, এখানে আগে ১৪টি বেডের আইসিইউ ছিল। এখন আমরা ১৩টি বেড দিয়ে শুরু করেছি। একটি বেড আছে ডায়ালাইসিসের জন্য। আমরা এখানে শুক্রবার (১৬ জুলাই) থেকে রোগী দেওয়া শুরু করব। অগ্নিকাণ্ডের পর আমরা হাসপাতালের বার্নের করোনা ইউনিটে আরও ১০ বেডের একটি আইসিইউ চালু করেছি।

তিনি আরও জানান, আমাদের এখানে ওপিডি (বহির্বিভাগ) শেড উদ্বোধন করা হচ্ছে। মন্ত্রীর নির্দেশনায় ওপিডি শেডকে করোনা টিকা সেন্টার করা হবে। যেহেতু করোনা সেন্টারে অক্সিজেনের লাইন আছে, তাই টিকা সেন্টার ওপিডিতে স্থানান্তর করা হবে।এছাড়া তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য আলাদা বুথও রাখা হয়েছে, যাতে তারা সেবা পায়।

এ সময় উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. লোকমান হোসেন মিয়া, স্বাস্থ্য অধিদফতরের ডিজি প্রফেসর ডাক্তার খুরশিদ আলমসহ অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকতারা।

শেয়ার করুনঃ

কোন মন্তব্য নেই

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

Exit mobile version